বিজ্ঞাপন

ইউল্যাবে মোবাইল ফিল্ম প্রতিযোগিতায় বিজয়ী ভারতের ‘ভিলাম্বাল’

February 17, 2018 | 10:26 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

চতুর্থবারের মতো অনুষ্ঠিত হলো ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল।  ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের অডিটরিয়ামে সম্পন্ন হলো চলচ্চিত্র প্রদর্শনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান। ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যালে এবার ভারতের সেন্থামিঝান আরুণাচালাম মাঞ্জুলা নির্মিত ‘ভিলাম্বাল’ বিজয়ী হয়েছে। নির্মাতার পক্ষে পুরস্কার গ্রহণ করেন উৎসব পরিচালক মীর ওয়াদুদ ইসলাম।

এর আগে দুই ভাগে বিভক্ত অনুষ্ঠানটির প্রথম অংশ শুরু হয় সকাল এগারোটায়। এ অংশে প্রদর্শিত হয় প্রদর্শনী বিভাগে নির্বাচিত ১৫টি চলচ্চিত্র। ৩৫টি দেশের সর্বমোট ১১৬টি চলচ্চিত্রের মধ্য থেকে বাছাই করা হয় ২০টি চলচ্চিত্র। বাছাই করা চলচ্চিত্রগুলো প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয় এবং এর মধ্য থেকেই ভিলাম্বল চলচ্চিত্রটি বিজয়ী হিসেবে ঘোষিত হয়।

ভারতের তামিলনাড়ুতে ২০১৭ সালে ভিলাম্বাল চলচ্চিত্রটি নির্মিত হয়। গরীব কৃষক এবং ধনী ব্যবসায়ীর মধ্যকার টানাপোড়েনই এই চলচ্চিত্রের মূল উপজীব্য। চলচ্চিত্রটিতে ভারতের বর্তমান কৃষক শ্রেণির দুর্দশার দৃশ্য ফুটে উঠেছে। ভিলাম্বাল নির্মাতার প্রথম চলচ্চিত্র। চলচ্চিত্রটির সংগীত আয়োজনও নির্মাতা নিজেই করেছেন। নির্মাতার মতে, এক মিনিট ব্যাপ্তীর এই চলচ্চিত্রটি মাত্র পাঁচশত ভারতীয় রুপী খরচায় নির্মান করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত চলচ্চিত্রের মধ্যে বিজয়ী চলচ্চিত্র ‘ভিলাম্বল’ ছাড়াও অন্য চলচ্চিত্রগুলো হলো কসোভোর কুস্তরিম আস্লানি পরিচালিত ‘দ্যা গারবেজ’, আফগানিস্তানের জাবিহুল্লাহ শাহরানি পরিচালিত ‘জুলিয়া ২’, বাংলাদেশের যুক্ত ফুয়াদ পরিচালিত ‘ইজ ইট গুড টু রান অ্যাওয়ে’ এবং মো. আল হাসিব খান পরিচালিত ‘দ্যা বার্নিং ক্যানভাস’।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন সরকারি কর্ম কমিশনের অতিরিক্ত সচিব মো. মনজুরুর রহমান। এ ছাড়াও  বিচারক হিসেবে ছিলেন লেখক ও চলচ্চিত্র নির্মাতা মতিন রহমান, নির্মাতা ও প্রযোজক প্রসূন রহমান, লেখক ও চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু।

অনুষ্ঠান আয়োজকদের একজন ইউল্যাবের সহকারী অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসাইন পরবর্তী বছরের পরিকল্পনা জানান। তিনি জানান, ‘পরবর্তী বছরের চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্র জমা দেয়া শুরু হবে ১ এপ্রিল, ২০১৮, যার শেষ সময় ২৫ অক্টোবর, ২০১৮।’

বিজ্ঞাপন

চার বছর ধরে চলে আসা ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফ্যাস্টিভ্যাল বাংলাদেশের প্রথম মোবাইল ফিল্ম ফ্যাস্টিভাল হিসেবে পরিচিত। শুরুতে ইউল্যাবের ফিল্ম অ্যাপ্রেন্টিসশিপ প্রোগ্রাম সিনেমাস্কোপের নাম অনুসারে এর নামকরণ করা হয় সিনেমাস্কোপ মোবাইল ফিল্ম ফ্যাস্টিভ্যাল।

প্রতিবছর পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে ফ্যাস্টিভ্যালটিতে অংশগ্রহণ করে শতাধিক তরুন মোবাইল ফিল্ম নির্মাতাগণ। সিনেমাস্কোপ পরিচালিত ফ্যাস্টিভ্যালটিতে ডিজিটাল মিডিয়া পার্টনার হিসেবে ছিল, র‍্যাবিটহোল বিডি এবং অনলাইন নিউজ পার্টনার হিসেবে ছিল ডিজিটাল প্ল্যাটফর্ম সারাবাংলা ডট নেট। এ ছাড়া অনুষ্ঠানটিতে ইভেন্ট পার্টনার হিসেবে ছিল কালার ক্যানভাস এবং ইউল্যাবের অপর অ্যাপ্রেন্টিসশিপ প্রোগ্রাম পি আর ফর ইউ, রেডিও ক্যাম্পবাজ, ইউল্যাব টিভি এবং ইউল্যাব অ্যানিমেশন স্টুডিও। টেলিভিশন পার্টনার ছিল যমুনা টিভি, প্রিন্ট মিডিয়া পার্টনার হিসেবে বণিক বার্তা, রেডিও পার্টনার হিসেবে ছিল রেডিও স্বাধীন ৯২.৪ এফএম।

সারাবাংলা/এসবি/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন