রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ইং

সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হচ্ছেন সান্না মারিন

ডিসেম্বর ৯, ২০১৯ | ৫:৫১ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ফিনল্যান্ডের সান্না মারিন। মাত্র ৩৪ বছর বয়সে দেশটির প্রধানমন্ত্রী পদের ভার সামলাবেন তিনি। ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি নেতৃত্বাধীন একটি জোট দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে পরিবহণমন্ত্রী সান্না মারিনকে বেছে নিয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি দেশটিতে ডাক বিভাগের এক ধর্মঘট সামলাতে ব্যর্থ হওয়ার ফলে জোটের সদস্য দল সেন্টার পার্টি প্রধানমন্ত্রী আন্তে রিন্নের প্রতি অনাস্থ জানায়। এরপর আস্থা ভোটে হেরে যান রিন্নে। রিন্নের পদত্যাগের পর সান্না মারিনকে প্রধানমন্ত্রী পদে মনোনয়ন দিয়েছে তার দল। এর আগে এপ্রিলের নির্বাচনে ফিনল্যান্ডের সবচেয়ে বড় দল হিসেবে আত্মপ্রকাশ করে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি।

সান্না মারিন ফিনল্যান্ডের মধ্য-বামধারার পাঁচটি দলের একটি জোটকে নেতৃত্ব দিচ্ছেন। এ কোয়ালিশন সরকারের প্রধান হিসেবে চলতি সপ্তাহেই সান্না মারিন প্রধানমন্ত্রী পদের শপথ নেবেন বলে ধারণা করা হচ্ছে। সান্না মারিন দায়িত্ব নেওয়ার সঙ্গে সঙ্গেই সবচেয়ে কম বয়েসী প্রধানমন্ত্রী হওয়ার রেকর্ড নতুন করে লেখা হবে। এর আগে সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী ছিলেন ইউক্রেনের ৩৫ বছর বয়সী ওলেকসি হোনচারুক।

বিজ্ঞাপন

সান্না মারিনা প্রধানমন্ত্রী হওয়ার পর ফিনল্যান্ড সরকার চলবে মূলত পাঁচ নারীর নেতৃত্বে। কেননা মধ্য-বামধারার এ জোটের পাঁচটি দলেরই প্রধান নারী। সান্না মারিনা প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। জোটের বাকি দলগুলোও সরকার পরিচালনায় যুক্ত থাকবে।

উল্লেখ্য, ফিনল্যান্ড বর্তমানে ইউরোপিয়ান ইউনিয়নের প্রেসিডেন্ট পদে রয়েছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন