বিজ্ঞাপন

বাংলাদেশ থেকে চিকিৎসক-প্রকৌশলীসহ বিভিন্ন পেশাজীবী নেবে জাপান

December 10, 2019 | 4:12 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০ সালের এপ্রিল মাস নাগাদ জাপান সরকার বাংলাদেশ থেকে চিকিৎসক ও প্রকৌশলীসহ বিভিন্ন পেশার মানুষ নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি জানান, এ বিষয়ে জাপান সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৯ ডিসেম্বর) নারায়ণগঞ্জের আড়াইহাজারে সরকারি সফর আলী কলেজের ছাত্র-ছাত্রী সংসদের নির্বাচিত নেতাদের অভিষেক ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

জাপান সরকারের কারিকুলাম অনুযায়ী নিজেকে যোগ্য হিসেবে তৈরি করে সেখানে যাওয়ার আহ্বান জানিয়ে শাহরিয়ার আলম বলেন, ‘মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে নানা কৌশলে যাওয়া গেলেও জাপানে বৈধ উপায়ে ছাড়া অন্য কোনোভাবে যাওয়া যাবে না।’

কোনো দুষ্টচক্র বা দালাল চক্রের ফাঁদে পা না দিয়ে জাপানিজ ভাষা শিখে জাপান যাওয়ার পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

বিজ্ঞাপন

শাহরিয়ার আলম বলেন, জাপান সরকার নারায়ণগঞ্জের আড়াইহাজারে সাতগ্রাম এলাকায় জাপান ইপিজেড গড়ে তুলছে। এই ইপিজেডে আড়াইহাজারের মানুষ কাজ করার সুযোগ পাবে। তিনি এজন্য আড়াইহাজারে জাপানি ভাষা শেখার জন্য স্কুল গড়ে তোলার আহ্বান জানান। জাপানি ভাষা শিখে জাপানি ইপিজেডে শ্রমিক হয়ে কাজ করারও পরামর্শ দেন তিনি।

এসময় সরকারি সফর আলী ভূইয়া কলেজের শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে তাদের যাতায়াতের জন্য একটি বাসের ব্যবস্থা করার আশ্বাস দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

কলেজটির অধ্যক্ষ প্রফেসর শাহিন সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার ও উপজেলা নিবার্হী কর্মকর্তা সোহাগ হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন