বুধবার ২২ জানুয়ারি, ২০২০ ইং

ময়মনসিংহ মুক্ত হয়েছিল এই দিনে

ডিসেম্বর ১০, ২০১৯ | ৫:২৮ পূর্বাহ্ণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ময়মনসিংহ: মঙ্গলবার (১০ ডিসেম্বর) ময়মনসিংহ মুক্ত দিবস। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৯৭১ সালের এই দিনে ভোরের সূর্য ওঠার সঙ্গে সঙ্গে জয় বাংলা শ্লোগানে মুখরিত হয় পুরাতন ব্রহ্মপুত্র নদ বিধৌত মহুয়া মলুয়ার জনপদ ময়মনসিংহ। আকাশছোঁয়া গরিমা নিয়ে মুক্ত আকাশে ওড়ে স্বাধীন দেশের লাল-সবুজের পতাকা।

বিজ্ঞাপন

এদিন মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনী যৌথভাবে পাকসেনাদের কবল থেকে ময়মনসিংহকে মুক্ত করে।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর ১১ নম্বর সেক্টরের এফ জে মুক্তিবাহিনী এবং ভারতীয় মিত্রবাহিনীর ১৩ রাজপুত রেজিমেন্ট ও ৯৫ ব্রিগেডের ৫৭ মাউন্ট ডিভিশন যৌথভাবে ময়মনসিংহ অঞ্চলে অবস্থানরত হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনা করে।

বিজ্ঞাপন

পরে মুক্তিবাহিনী সীমান্ত ঘেঁষা উপজেলা হালুয়াঘাট দিয়ে যুদ্ধে অবতীর্ণ হয়। মুক্তিবাহিনীর আক্রমণে দিশেহারা দখলদার পাকিস্তানি সেনারা টিকতে না পেরে পিছু হটে।

৯ ডিসেম্বর রাতের আঁধারে পাকবাহিনী ময়মনসিংহ ছেড়ে টাঙ্গাইল হয়ে ঢাকার দিকে পালিয়ে যায়। তবে পাক সেনারা পালিয়ে যাওয়ার আগে স্থানীয় রাজাকার ও আল বদরদের সহায়তায় অসংখ্য মানুষকে হত্যা করে।

১০ ডিসেম্বর বিভিন্ন দিক থেকে মুক্তিসেনাদের পাশাপাশি মুক্তিকামী সাধারণ জনতা মিছিল নিয়ে ময়মনসিংহ শহরে জড়ো হন। মুক্ত হয় ময়মনসিংহ।

ময়মনসিংহের মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, জেলা পরিষদ, জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন দিবসটি উপলক্ষ্যে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন