বিজ্ঞাপন

মাসব্যাপী স্কুলে হোমওয়ার্ক নেই, আছে মানবিক শিক্ষা

December 10, 2019 | 11:41 am

বিচিত্রা ডেস্ক

আয়ারল্যান্ডের কোর্ক কাউন্টির একটি প্রাইমারি স্কুলে ডিসেম্বর মাসব্যাপী শিক্ষার্থীদের কোনো হোমওয়ার্ক দেওয়া হবে না। তার বদলে তাদের জন্য থাকবে মানবতার শিক্ষা। তাই শিক্ষার্থীরা শীতের সন্ধ্যায় পড়া মুখস্থ না করে, বন্ধু-পরিবার-পরিজনকে বোঝাবে বড়দিনের আসল মানবিক উদ্দেশ্য।

বিজ্ঞাপন

এই স্কুলে তৃতীয় বছরের মতো মাসব্যাপী এমন কর্মসূচি নেওয়া হচ্ছে। এর আগের বছরের ডিসেম্বরে শিক্ষার্থীদের হোমওয়ার্কের বদলে শেখানো হয়েছিল কিভাবে একে অন্যকে অভিনন্দিত করবে সেই বিষয়টি। যেখানে ওই স্কুলের সকল শিক্ষার্থী এবং তাদের পরিবারকে একটি ডায়েরিতে অভিনন্দন জানানোর ঘটনাগুলো লিপিবদ্ধ করে রাখতে হতো।

এ বছরের ডিসেম্বরে শিক্ষার্থীদের একটি মানবিক ডায়েরি রাখতে বলা হয়েছে। যেখানে লেখা ও আঁকার মাধ্যমে তারা তাদের মানবীয় গুণাবলি বিকশিত করবে।

স্কুল থেকে পরামর্শ দেওয়া হয়েছে শিক্ষার্থীরা যেনো তাদের বয়স্ক প্রতিবেশীদের জন্য দুর্দান্ত কিছু করে বা নিঃসঙ্গ কোনো বন্ধু বা আত্মীয়ের সাথে যেনো সময় কাটায় কিংবা কারো দিনটাই বদলে গিয়ে আলো ঝলমলে হয়ে ওঠে এমন কোনো কাজে নিজেদের ব্যস্ত রাখে।

বিজ্ঞাপন

এছাড়াও, নির্দেশনা দেওয়া হয়েছে স্কুলে সংরক্ষিত একটি নোটিশ বোর্ডে শিক্ষার্থীরা একে অপরের প্রশংসা করে এক লাইন করে লিখবে। সেই লেখা প্রতি শুক্রবারের সমাবেশে সবার সামনে পড়ে শোনানো হবে।

এবং সবশেষে ক্লাসের সবাই মিলে বড়দিনে তাদের এলাকার সবার জন্য ভালো হয় এমন কোনো একটি কাজ খুঁজে বের করবে, ক্লাসের সবাই মিলে ওই কাজে অংশ নেবে।

মূলতঃ বড়দিনকে সামনে রেখে স্কুলের পক্ষ থেকে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। সবাই যেন সমানভাবে বড়দিনের আনন্দ উপভোগ করতে পারে তা নিশ্চিত করতেই শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হয়েছে, সকলের সাথে মিলেমিশে কার কি প্রয়োজন তা খুঁজে বের করে তারা যেনো সাধ্যমত সাহায্য করার মাধ্যমে মানবিকতার পরিচয় দেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন