বিজ্ঞাপন

গত অর্থবছর শেষে জিডিপি প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৮.১৫%

December 10, 2019 | 12:19 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গত ২০১৮-১৯ অর্থবছরের চূড়ান্ত জিডিপি প্রবৃদ্ধির আকার দাঁড়িয়েছে ৮ দশমিক ১৫ শতাংশ। প্রাথমিক হিসেবে প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ১৩ শতাংশ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ ডিসেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী বৈঠকে (একনেক) প্রধানমন্ত্রীর কাছে এ সংক্রান্ত প্রতিবেদন তুলে ধরে পরিকল্পনা কমিশন। কমিশনের অধীনে থাকা জাতীয় পরিসংখ্যান ব্যুরোর দেওয়া এ তথ্য তুলে ধরে তারা। পরে একনেক বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি আরো জানান, গত অর্থবছরে মাথাপিছু আয় প্রাথমিক হিসেবে যা ছিল অর্থাৎ ১ হাজার ৯০৯ ডলার এখনো সেটিই রয়েছে। তবে ডলারের দাম বেড়ে যাওয়ায় টাকার অঙ্কে কিছুটা সুবিধা পাওয়া গেছে। যেমন প্রাথমিক হিসেবে মাথাপিছু আয় ছিল ১ লাখ ৬০ হাজার টাকা। এখন চূড়ান্ত হিসেবে সেটি দাঁড়িয়েছে ১ লাখ ৬০ হাজার ৪৪০ টাকা।

এর আগে, গত ১৯ মার্চ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, ২০১৮-১৯ অর্থবছর শেষে প্রবৃদ্ধি দাঁড়াবে ৮ দশমিক ১৩ শতাংশে।

বিজ্ঞাপন

গত ২০১৫-১৬ অর্থবছর থেকে বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ এই সূচকটি ৭ শতাংশের ‘ঘর’ অতিক্রম করে। এর আগে প্রায় এক দশক এটি ছিল ৬ এর ঘরে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন থেকে প্রাথমিক প্রতিবেদন প্রকাশের পর দ্রুত যাতে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা যায় তার ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন