বিজ্ঞাপন

‘অধ্যাপক অজয় রায়ের মতো ভালো মানুষ ও শিক্ষক পাওয়া দুরূহ’

December 10, 2019 | 1:50 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেছেন, অধ্যাপক অজয়ের মতো ভালো মানুষ ও শিক্ষক পাওয়া দুরূহ বিষয়। তার মৃত্যু আমার জন্য বিশাল শোকের বিষয়। মঙ্গলবার (১০ ডিসেম্বর) রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে অধ্যাপক অজয় রায়ের মরদেহে শেষ শ্রদ্ধা নিবেদন শেষ তিনি সারাবাংলাকে এ কথা বলেন।

বিজ্ঞাপন

ব্যক্তিগত স্মৃতিচারণ করে তিনি বলেন, ‘অজয় রায় এবং আমি সমসাময়িক ছিলাম। আমরা একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স এবং মাস্টার্স ডিগ্রি নিয়েছি। একই সঙ্গে শিক্ষকতা জীবনও শুরু করেছি। একই বছরে আমরা বিয়েও করেছিলাম।’

তিনি আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের শরণার্থী শিক্ষকদের সংগঠন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ছিলাম আমি। আমার পরে সে এই দায়িত্ব পালন করে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক চেতনা ছড়িয়ে দেওয়ার কাজে এক সঙ্গে কাজ করেছি। তার এই চলে যাওয়া আমার জন্য এক বিশাল শোকের বিষয়। আমি তার স্মৃতির প্রতি আন্তরিক শ্রদ্ধা জানাই।’

তার মৃত্যুতে জাতি হারালো মেধাবী এক সন্তানকে যে আমৃত্যু অসাম্প্রদায়িক চেতনা নিয়ে আদর্শের লড়াই করে গেছে বলেও মন্তব্য করেন তিনি।

বিজ্ঞাপন

‘আদর্শের লড়াইয়ে অধ্যাপক অজয় রায় ছিলেন আপসহীন’

উল্লেখ্য, সোমবার (৯ ডিসেম্বর) দুপুর ১২টা ৩৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে মারা যান অজয় রায়। ভাষা আন্দোলন থেকে শুরু করে বিভিন্ন আন্দোলন সংগ্রামে জড়িত মুক্তিযোদ্ধা অজয় রায়ের বয়স হয়েছিল ৮৪ বছর। ২৫ নভেম্বর জ্বর, শ্বাসকষ্টসহ বিভিন্ন অসুস্থতায় আক্রান্ত হয়ে বারডেম হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

সারাবাংলা/এসবি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন