বিজ্ঞাপন

জঙ্গিদের সুপথে ফেরাতে প্রয়োজন সম্মিলিত উদ্যোগ: আইজিপি

December 10, 2019 | 5:10 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জঙ্গিবাদে জড়িতদের মধ্যে যারা কারাগারে রয়েছে, তাদের সংশোধন হচ্ছে না উল্লেখ করে তাদের সুপথে ফেরাতে সামাজিকভাবে সম্মিলিত উদ্যোগ নিতে হবে বলে মনে করছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিভিন্ন জঙ্গি আস্তানা থেকে গ্রেফতার হওয়া জঙ্গিরা কারাগারে আছে। কিন্তু কারাগারে তাদের সংশোধন করা যাচ্ছে না। তাদেরকে সুপথে ফেরানোর জন্য আমাদের সামাজিকভাবে সম্মিলিত উদ্যোগ প্রয়োজন।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় দুই দিনব্যাপী ‘উগ্রবাদবিরোধী জাতীয় সম্মেলন-২০১৯’-এর সমাপনী বক্তব্যে এ কথা বলেন তিনি।

আইজিপি ড. জাবেদ পাটোয়ারী বলেন, যারা জঙ্গিবাদের অপরাধে কারাগারে যাচ্ছে, তারা কতটুকু সংশোধন হচ্ছে সে নিশ্চয়তা দেওয়া যায় না। কারণ তারা মুক্ত হয়ে যখন ফিরে আসছে, তখন তাদের জন্য প্রয়োজন যথোপযোগী পুনর্বাসন। কিন্তু এটি এখনো গড়ে ওঠেনি।

বিজ্ঞাপন

আইজিপি বলেন, সবাইকে মনে রাখতে হবে, তারা আমাদের সন্তান। আমাদের সমাজেরই মানুষ। তাই তাদেরকে আমাদের মূল সমাজে ফিরিয়ে আনার জন্যও আমাদের প্রচেষ্টা থাকতে হবে। এরই মধ্যে আমরা বিভিন্ন দেশের মসজিদগুলোর ইমামদের মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাসের বিরুদ্ধে প্রচার করতে বলেছি। এতে করে যাদের জঙ্গিবাদে ঝুঁকে যাওয়ার প্রবণতা রয়েছে, তারা ধর্মের সুষ্ঠু ব্যাখ্যা পেয়ে আর সে পথে যাবে না। শুধু তাই নয়, আমি মনে করি তাদের নিয়ে এনজিওগুলোর অনেক কাজ করার সুযোগ রয়েছে।

দেশে জঙ্গিবাদ নিয়ন্ত্রণে এসেছে উল্লেখ করে আইজিপি বলেন, ২০১৬ সালের পর আমাদের দেশে বেশকিছু অভিযান হয়েছে। আমরা জঙ্গিদের এনকাউন্টার করেছি, ধ্বংস করেছি বলেই এখন এর সুফল ভোগ করছি। এটি এখন অনেক নিয়ন্ত্রণে।

এসময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার শফিকুল ইসলাম বলেন, আমাদের ধারণা ছিল, শুধু ধর্মীয় শিক্ষায় শিক্ষিত, অসচ্ছল পরিবারের ছেলেরাই জঙ্গিবাদে জড়ায়। তবে এখন আমাদের ধরণা বদলে গেছে। সচ্ছল পরিবার, উচ্চশিক্ষিত পরিবার এবং সাধারণ পড়ালেখা করে আসা ছেলেরাও জঙ্গিবাদে জড়াচ্ছে।

বিজ্ঞাপন

ডিএমপি কমিশনার বলেন, হলি আর্টিজানে হামলার মতো আরেকটি হামলা যদি হতো, তাহলে দেশের অগ্রযাত্রা কিন্তু থমকে যেত। কেননা যারা জঙ্গিবাদ চায়, তারা দেশের উন্নয়ন চায় না। জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। একে বৈশ্বিকভাবেই মোকাবিলা করতে হবে।

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন