বিজ্ঞাপন

দুই অভিযোগে অভিশংসন প্রস্তাব ট্রাম্পের বিরুদ্ধে

December 10, 2019 | 9:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেওয়া এই দুই অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব এনেছে হাউজের বিচার বিভাগীয় কমিটি। কমিটির চেয়ারম্যান জেরার্ড নাদলার এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এসব অভিযোগের কথা জানান।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ ডিসেম্বর) সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে।

জেরার্ড নাদলার জানান, ২০২০ সালের নির্বাচনে বিদেশি হস্তক্ষেপের চেষ্টা করেছেন ট্রাম্প। যা জাতীয় নিরাপত্তা ও নির্বাচনের সততাকে হুমকির মুখে ফেলেছে। এ কারণেই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

এসব অভিযোগ অস্বীকার করে ট্রাম্পের নির্বাচনি ক্যাম্পেইন বিবৃতিতে দিয়েছে। বিবৃতিতে ডেমোক্র্যাটদের এই পদক্ষেপকে নাটকীয় আখ্যা দিয়ে বলা হয়, ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের যোগ্য প্রতিদ্বন্দ্বী না পেয়ে এ ধরনের রাজনৈতিক নাটক মঞ্চস্থ করা হচ্ছে।

বিজ্ঞাপন

হাউজ গোয়েন্দা কমিটির প্রধান অ্যাডাম স্ক্রিফ বলেন, তার ক্ষমতার অপব্যবহারের কারণে অন্যকোনো উপায় ছিল না। তা না হলে আমরাও অন্যায়ের দায়ে পড়ি।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) হাউজের বিচার বিভাগীয় কমিটিতে ট্রাম্পের ওপর আনা অভিযোগ বিষয়ে পৃথক ভোটাভুটি হবে। ধারণা করা হচ্ছে ২৪ সদস্যের ডেমোক্র্যাটরা, ১৭ সদস্যের রিপাবলিকানদের এই ভোটে পরাজিত করতে পারবেন।

পরবর্তীতে হাউজে হবে এ বিষয়ে বিতর্ক। বিতর্কের পর  অভিশংসন বিষয়ে ভোটগ্রহণ। ২৩৩-১৯৭ সিটের হিসেবে এগিয়ে থাকা ডেমোক্র্যাটরা আশা করছেন তারা রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাস করবেন। এই ভোট হতে পারে ২৫ ডিসেম্বরের আগেই।

বিজ্ঞাপন

আগামী বছরের জানুয়ারিতে হতে পারে ট্রাম্পের সিনেট ট্রায়াল ও ভোট। সিনেটে ৫৩-৪৭ সিটে রিপাবলিকানরা এগিয়ে থাকায় ফুরফুরে মেজাজে আছেন ট্রাম্প। অন্তত ২০ জন রিপাবলিকান যদি দলের বিরুদ্ধাচরণ করে ট্রাম্পে বিপক্ষে ভোট দেন তাহলেই হোয়াইট হাউজ থেকে সরানো যাবে ট্রাম্পকে।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন