বিজ্ঞাপন

জেরুজালেম নিয়ে একতরফা সিদ্ধান্ত গ্রহণযোগ্য নয়

December 7, 2017 | 7:31 pm

বিশেষ সংবাদদাতা   

বিজ্ঞাপন

মিত্র দেশগুলোর আহ্বান উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসাবে স্বীকৃতির যে ঘোষণা দিয়েছেন, তা বাংলাদেশের কাছেও গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। কম্বোডিয়া সফরের বিস্তারিত তুলে ধরতে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমেরিকার রাষ্ট্রপতি সুয়োমোটো যে ঘোষণা দিয়েছেন, আমার কাছে মনে হয় এটা  মুসলিম বিশ্বে কারও কাছে গ্রহণযোগ্য না। কারণ এখানে জাতিসংঘের রেজুলেশন রয়েছে। রেজুলেশন অনুযায়ী পদক্ষেপ নেওয়া উচিত। জাতিসংঘের রেজুলেশনকে এভাবে অগ্রাহ্য করা কেউ বোধ হয় মেনে নেবে না।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের  এই সিদ্ধান্তকে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় দ্বি-রাষ্ট্রিক সমাধান প্রচেষ্টার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার  শামিল বলেছে ফিলিস্তিন। ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বিবৃতি দিয়েছে  আরব ও ইউরোপীয় বিভিন্ন দেশ এবং জাতিসংঘ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা মনে করি, ফিলিস্তিনের একটা অধিকার রয়েছে। তাদের একটা নিজস্ব রাষ্ট্রের স্বীকৃতি অবশ্যই দিতে হবে। ১৯৬৭ সালের যুদ্ধের পরে তাদের যে ভুখণ্ড ও সীমানা ছিল, যেটা তাদের রাজধানী হওয়ার কথা, সেটাই থাকা উচিৎ।

তিনি বলেন, একতরফাভাবে সিদ্ধান্ত নেওয়া মানে অশান্তি সৃষ্টি করা। যে শান্তি প্রক্রিয়া আমেরিকাই শুরু করেছিল, সেটার জন্য নোবেল প্রাইজও দেওয়া হল। এই ঘোষণায় এখন অশান্তির পথে ঠেলে দেওয়া হলো-সেটা কোনভাবেই কাম্য নয়। ফিলিস্তিনের জনগণ যাতে ন্যায্য অধিকার পায়, সে ব্যাপারে সকল মুসলিম দেশকে ঐক্যবদ্ধ হওয়া দরকার।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

এমএম/এজেড

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন