রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ইং

‘স্থানীয় সরকারের সকল স্তরে আধুনিকায়ন চলছে’

ডিসেম্বর ১০, ২০১৯ | ১১:০৬ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, শুধু বড় বড় সিটি করপোরেশন নয় বরং স্থানীয় সরকারের সকল স্তরেই আধুনিকায়ন করতে সরকার কাজ করে যাচ্ছে। সাধারণ জনগণকে সম্ভাব্য সকল সেবাই যাতে ইউনিয়ন বা উপজেলা থেকে দেওয়া যায় সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট অব বাংলাদেশ এর হল রুমে, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি আয়োজিত ‘স্মার্ট সিটি ইনিশিয়েটিভ ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘আমার গ্রাম-আমার শহর’ কর্মসূচি সামনে রেখে প্রতিটি গ্রামকে কমিউনিটি ভিত্তিতে তৈরি করা হবে। যেখানে পরিকল্পিতভাবে আবাসিক এলাকা, শিক্ষা প্রতিষ্ঠান, সুয়্যারেজ সিস্টেম, বর্জ্য ব্যবস্থাপনা ও উন্নত যোগাযোগ ব্যবস্থা থাকবে। সে আলোকে কাজ চলছে।

বিজ্ঞাপন

তাজুল ইসলাম বলেন, বিগত ১০ বছরে আমাদের আয় এবং ক্রয় ক্ষমতা বেড়েছে কয়েকগুণ, স্বাভাবিকভাবেই সে আনুপাতিক হারে বেড়েছে বর্জ্য উৎপাদন। এত অধিক বর্জ্য সনাতন পদ্ধতিতে সংগ্রহ ও ব্যবস্থাপনা অত্যন্ত দুরূহ হয়ে পড়েছে। বর্জ্য ব্যবস্থাপনায় আমাদের অবশ্যই আধুনিক ও স্মার্ট হতে হবে।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশনারি লিডারশিপ নিয়ে এগিয়ে চলছি আমরা। শুধু বর্তমানে ভালো থাকা নয়, তিনি আগামী ১০০ বছরের জন্য পরিকল্পনা নিয়ে কাজ করছেন। আর আমরা ডিএনসিসি সেই পরিকল্পনা বাস্তাবায়নে নাগরিক সেবা নিশ্চিত করে, আধুনিক ঢাকা গড়ার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছি। আমরা খুব শীঘ্রই ‘নগর অ্যাপস’ নামে একটি ওয়ানস্টপ অ্যাপ চালু করতে যাচ্ছি। এই অ্যাপের মাধ্যমে বাসা বাড়ির বর্জ্য ব্যবস্থাপনা, শহরের বিভিন্ন স্থানে পাবলিক টয়লেট, গণ-পরিবহনসহ নানান সুবিধা একই সঙ্গে পাওয়া যাবে।

বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হোসেন মনসুরের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য সচিব ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুনাজ আহমেদ নূর, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. প্রকৌশলী সেলিয়া শাহনাজসহ দেশের প্রখ্যাত প্রকৌশলীবৃন্দ ও নগর পরিকল্পনাবিদগণ।

সারাবাংলা/এসএইচ/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন