বিজ্ঞাপন

মহাকাশে নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারত

December 11, 2019 | 5:52 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা-আইএসআরও একটি নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে বুধবার (১১ ডিসেম্বর)। অন্ধ্র প্রদেশের মহাকাশবন্দর থেকে পিএলএসভি-সি৪৮ রকেটের মাধ্যমে আরআইএসএটি-২বিআর১ নামের এই স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়। একই রকেটে আরও নয়টি বাণিজ্যিক স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে ভারত। যুক্তরাষ্ট্রের ৬টি ও ইসরাইল, ইতালি ও জাপানের একটি করে স্যাটেলাইট বহন করে এই রকেট।

বিজ্ঞাপন

মহাকাশ থেকে প্রয়োজনীয় ছবি তোলার কাজ করবে এ স্যাটেলাইট।  ৬২৮ কেজি ওজনের এই স্যাটেলাইটটি মূলত দেশটির প্রতিরক্ষা ক্ষেত্রে কাজ করবে। তবে প্রতিরক্ষার পাশাপাশি কৃষি, বন ও দুর্যোগ ব্যবস্থাপনায়ও এসব চিত্র কাজে লাগানো হবে।

বুধবার আইএসআরও জানায়, উৎক্ষেপণ প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে। প্রতিটি স্যাটেলাইট তাদের নির্ধারিত কক্ষপথে পৌঁছেছে।

এই স্যাটেলাইটটিকে বলা হচ্ছে মহাকাশ থেকে নজরদারির ক্ষেত্রে ভারতের এ পর্যন্ত সবচেয়ে সক্ষম স্যাটেলাইট।  স্যাটেলাইটটির মিশন লাইফ পাঁচ বছর।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন