বিজ্ঞাপন

নাগরিকত্ব বিল নিয়ে উত্তপ্ত ভারত, আসাম ও ত্রিপুরায় সেনা মোতায়েন

December 11, 2019 | 5:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে নাগরিকত্ব (সংশোধনী) বিলের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠেছে বিভিন্ন রাজ্যে। বুধবার (১১ ডিসেম্বর) ত্রিপুরা ও আসাম রাজ্যে ব্যাপক বিক্ষোভ ঠেকাতে সেনা মোতায়েন করেছে কেন্দ্রীয় সরকার। এছাড়া ত্রিপুরায় ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে সোমবার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব বিলটি লোকসভায় উত্থাপন করেন। ৭ ঘণ্টা বিতর্ক শেষে ৩১১-৮০ ভোটে পাশ হয় বিলটি। এরপর বুধবার নাগরিকত্ব বিল ভারতের রাজ্যসভায় পেশ করা হয়। এর প্রতিবাদে আসাম ও ত্রিপুরায় উত্তেজনা বিরাজ করছে। ভারতের সংবাদ মাধ্যমগুলো জানায়, উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে এ পর্যন্ত এই দুই রাজ্যের তিনটি স্থানে সেনা মোতায়েন করা হয়েছে।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে ভারতের কয়েকটি সংবাদ মাধ্যম জানায়, উত্তর ত্রিপুরা জেলার কাঞ্চনপুরে ধর্মঘট সমর্থকদের প্রতিহত করতে শূন্যে ১০ রাউন্ড গুলি ছুঁড়েছে পুলিশ।

উল্লেখ্য, রাজ্যসভায় এ বিলটি পাস হলে তা ভারতের আইনে পরিণত হবে। নাগরিকত্ব বিলটি আইনে পরিণত হলে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের মতো মুসলিম অধ্যুষিত দেশগুলো থেকে আসা অন্যান্য ধর্ম অনুসারীদের ভারতের নাগরিক হওয়া সহজ হবে।

বিজ্ঞাপন

বিরোধী জোট ইউপিএ এই বিলটির তীব্র প্রতিবাদ করছে। এছাড়া বিজেপি নেতৃত্বাধীন এনডিও জোটেরও কয়েকটি দল দল এই বিলের বিরোধীতা করছে। বুধবার রাজ্যসভায় পেশ হওয়ার পরপরই এই বিল নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে।

ভারতের রাজ্যসভায় উঠছে নাগরিকত্ব সংশোধনী বিল

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন