বৃহস্পতিবার ৩০ জানুয়ারি, ২০২০ ইং

লালচে কমলা রঙে বাজারে আসছে ৫০ টাকার নতুন নোট

ডিসেম্বর ১১, ২০১৯ | ১০:১৩ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১৫ ডিসেম্বর থেকে নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের নতুন ব্যাংকনোট প্রচলন করবে বাংলাদেশ ব্যাংক। নতুন এই নোটের রঙ হবে লালচে কমলা। বঙ্গবন্ধুর ছবি ও গর্ভনর ফজলে কবিরের সই সম্বলিত ৫০ টাকা মূল্যমানের এসব নোট মুদ্রণের কাজ এরই মধ্যে শেষ হয়েছে। প্রথম অবস্থায় এই নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এবং পরে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে। নতুন এই নোট বাজারে এলেও ৫০ টাকা মূল্যমানের প্রচলিত নোটগুলোও বৈধ ব্যাংকনোট হিসেবে চালু থাকবে।

বিজ্ঞাপন

বুধবার (১১ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র জী. এম আবুল কালাম আজাদ সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আবুল কালাম আজাদ জানান, বর্তমানে ১০ ও ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট দু’টির রঙে ক্ষীণ সংশ্লেষ থাকায় জনসাধারণের মধ্যে বিভ্রান্তি দেখা দেয়। তাই নতুন নোট ছাপা হয়েছে লালচে কমলা রঙে। এতে করে ১০ টাকা ও ৫০ টাকার নোটের মধ্যে কোনো বিভ্রান্তি থাকবে না।

বিজ্ঞাপন

বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকে ৫০ টাকার নতুন এই নোটের ছবিও সরবরাহ করা হয় গণমাধ্যমে। ছবিতে দেখা যায়, ৫০ টাকার আগের নোটের সঙ্গে নতুন এই নোটের নকশাগত কোনো পার্থক্য নেই। তবে নতুন নোটের রঙ আগের নোটের চেয়ে কিছুটা আলাদা। নতুন নোটে কমলা রঙ প্রাধান্য পেয়েছে।

এর আগে, আবুল কালাম আজাসের সই করা বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতেও বলা হয়, বাজারে প্রচলিত ৫০ টাকার নোটের নকশা অপরিবর্তিত রয়েছে। কেবল লালচে কমলা রঙের ব্যবহার ছাড়া প্রচলিত ৫০ টাকার নোটের ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য দুইটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে। নতুন রঙে মুদ্রিত বর্ণিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ৫০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

আরও পড়ুন-

১৫ ডিসেম্বর বাজারে আসছে ৫০ টাকার নতুন নোট

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন