বিজ্ঞাপন

সু চির বক্তব্য প্রত্যাখ্যান করেছে আসিয়ান পার্লামেন্টের সদস্যরা

December 12, 2019 | 2:06 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমারের পক্ষে সাফাই গাইতে গিয়ে দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চি হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) দ্বিতীয় দিনের শুনানিতে যে বক্তব্য দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছে রোহিঙ্গা জনগোষ্ঠী এবং আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটস- এপিএইচআর। এপিএইচআর আসিয়ানভুক্ত দেশগুলোর বর্তমান ও সাবেক পার্লামেন্ট সদস্যদের সংগঠন।

বিজ্ঞাপন

দ্বিতীয় দিনের শুনানি শেষে বুধবার (১১ ডিসেম্বর) গভীর রাতে এক বার্তায় আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস এন্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মোহাম্মদ মহিবুল্লাহ বলেন, রোহিঙ্গা নিধনের বিচার বিশ্ববাসী নিশ্চিত করবে। কেননা বিশ্ববাসী নিজ চোখে রাখাইনে হত্যার দৃশ্য দেখতে পাচ্ছে। একাধিক সহিংসতা, অত্যাচার, খুন, হত্যার তথ্য প্রমাণ এরইমধ্যে বিশ্ববাসী সংগ্রহ করেছে।

অং সান সু চিকে মিথ্যাবাদী উল্লেখ করে তিনি বলেন, মিথ্যুক কখনো সত্য কথা বলে না কিন্তু বিচারালয় তথ্য প্রমাণের ভিত্তিতে বিচার নিশ্চিত করে। সেনারা রাখাইনে যে গণহত্যা চালিয়েছে তার প্রমাণ এরইমধ্যে বিশ্ববাসী পেয়েছে।

আরও পড়ুন:- রাখাইনে অনতিবিলম্বে সহিংসতা বন্ধের দাবি জানিয়েছে অক্সফ্যাম

বিজ্ঞাপন

আরও পড়ুন:- রাখাইন গণহত্যার বিষয়টি আন্তর্জাতিক আদালতে আনার সমালোচনা সু চির

কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেওয়া নুর কামাল বলেন, আদালতে অং সান সু চি মিথ্যা কথা বলেছেন। কেননা মিয়ানমারের সেনাবাহিনী আমাদের চোখের সামনে গুলি করে মানুষ হত্যা করেছে, অনেককে নির্যাতন করে মেরেছে, বাড়িঘরে আগুন জ্বালিয়ে দিয়েছে, আগুনে পুড়িয়ে মানুষ মেরেছে এগুলো কি গণহত্যা নয়? সু চি মিথ্যা বললেই কি এই সত্য চাপা পরে যাবে?

তিনি আরও বলেন, সু চি যতই মিথ্যা বলুক না কেন, বিশ্ববাসী তা বিশ্বাস করবে না। কেননা রাখাইনে এখনো গণহত্যা চলছে এবং গত কয়েক বছর সেখানে কি ঘটেছে তার প্রমাণ বিশ্ববাসীর কাছে রয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া, আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটস বুধবার (১১ ডিসেম্বর) রাতে এক বিবৃতিতে বলেছে, মিয়ানমারের নেত্রী অং সান সু চি, যিনি এক সময়ের গণতন্ত্রের চ্যাম্পিয়ন; তিনি এখন কীভাবে রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে যে অভিযোগ আনা হয়েছে, তা মিথ্যা বলছেন। তিনি কীভাবে সত্যকে উল্টিয়ে দিতে এবং বাধাগ্রস্ত করতে চাইছেন। বিষয়টি দুঃখজনক ও হতভম্ব করার মত ঘটনা।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন