বিজ্ঞাপন

দিল্লিতে বাংলাদেশ ও ভারতের নৌপ্রধানের বৈঠক

December 12, 2019 | 5:27 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতের রাজধানী দিল্লিতে দেশটির নৌপ্রধান এডমিরাল করম্বীর সিং-এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশ নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। এসময় তারা পারস্পরিক কুশল বিনিময়  এবং দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১১ ডিসেম্বর) তাদের এই বৈঠক অনুষ্ঠিত হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে বাংলাদেশের নৌ বাহিনীর প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী ভারতীয় নৌবাহিনীর সদর দপ্তরে পৌঁছালে সেদেশের নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

এরপর দু’দেশের মধ্যে যৌথ প্রশিক্ষণ মহড়া ও শুভেচ্ছা সফর আয়োজন, সমুদ্র জরিপ কাজে পারস্পরিক সহযোগিতা ও ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুষ্ঠিতব্য ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস), আন্তর্জাতিক সমুদ্র মহড়া মিলান-২০২০ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

এছাড়া, নৌপ্রধান ভারতের ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল, দেশটির নৌবাহিনী জাহাজ ও প্রশিক্ষণ ঘাঁটিসহ কোচিন শিপইয়ার্ড পরিদর্শন করেন।

এই সফরে নৌপ্রধান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, দেশটির চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান ও সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত, বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং, প্রতিরক্ষা সচিব অজয় কুমার, সাউদার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস এডমিরাল অনিল কুমার চাওলা, ইস্টার্ন নেভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং ইন চিফ ভাইস এডমিরাল অতুল কুমার জৈন-এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

বিজ্ঞাপন

নৌপ্রধানের এ সফরের মধ্য দিয়ে প্রতিবেশী বন্ধুপ্রতীম দেশ ভারত ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যকার পেশাগত সম্পর্ক উন্নয়নসহ প্রশিক্ষণ ও বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরও বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, পাঁচদিনের এই রাষ্ট্রীয় সফরে বাংলাদেশ নৌবাহিনী প্রধান গত ৭ ডিসেম্বর ২০১৯ তারিখে ঢাকা ত্যাগ করেন।

সারাবাংলা/টিএস/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন