বিজ্ঞাপন

পাঁচ মাস পর ক্রিকেটে মাশরাফি

December 12, 2019 | 1:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

মাঠের লড়াইয়ে তাকে সব শেষ দেখা গিয়েছিল বিশ্বকাপে। ৫ জুলাই লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিই ছিল শেষ। এরপর আর বল হাতে কিংবা ব্যাটন হাতে মাঠে আর কোনো প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটে দেখা যায়নি। অবশেষে ১৫৯ দিন পর বঙ্গবন্ধু বিপিএলে যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনের হয়ে প্রতিযোগিতামুলক ক্রিকেটে ফিরলেন। বুঝতে পারছেন নিশ্চয়ই কার কথা বলছি? হ্যাঁ, ঠিকই ধরেছেন। তিনি আর কেউ নন, লাল সবুজের ক্রিকেটের দিন বদলের দলপতি মাশরাফি বিন মুর্ত্তজা আর সেই সঙ্গে এবারের বঙ্গবন্ধু বিপিএলের যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনের অধিনায়কও।

বিজ্ঞাপন

বিশ্বকাপের পর পর দলের সঙ্গে তার শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু অনুশীলনে হ্যামস্ট্রিংয়ে পাওয়া চোট তার সেই পথ রুদ্ধ করে দিয়েছিল। শ্রীলঙ্কা সিরিজ শেষে মাশরাফির মাঠে নামার আর কোন সুযোগ তৈরী হয়নি। কেননা এই সময়ের মধ্যে আর কোনো ওয়ানডে ম্যাচ খেলেনি বাংলাদেশ। তবে বিসিবি চেয়েছিল গেল সেপ্টেম্বরে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তানের মধ্যকার ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে তার জন্য জিম্বাবুয়ের সঙ্গে একটি ওয়ানডে ম্যাচ আয়োজন করে বিদায় জানাতে। কিন্তু মাশরাফি তাতে সম্মতি জানাননি।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে বলেছিলেন, ‘যে টাকা খরচ করে আমার জন্য ম্যাচটি আয়োজন করবেন সেই টাকা দিয়ে হাই পারফরম্যান্স দলের উন্নতিতে নজর দিন।’ ক্রিকেট নিয়ে এটাই ছিল তার সবশেষ করা কোনো মন্তব্য। এরপর আরও চার মাস কেটে গেছে ক্রিকেট নিয়ে টু শব্দটি করেননি বাংলাদেশের সফলতম এই দলপতি। এমনকি কর্মস্থল হোম অব ক্রিকেটের চৌহদ্দি ঘেঁসেননি।

এর পেছনে অবশ্য কারণও আছে। বিশ্বকাপে তার বোলিং আপ  টু দ্য মার্ক ছিল না। তাই টুর্নামেন্ট চলাকালীন দেশি ও বিদেশি সাংবাদিকরা বারংবার মনে করিয়ে দিয়েছেন, ‘আপনার আর বাংলাদেশ দলে থাকার অধিকার নেই। সময় থাকতে সম্মান নিয়ে সরে যান।’ বিষয়টি তার আত্মসম্মানে আঘাত হেনেছিল।

বিজ্ঞাপন

সেটাতো হওয়ারই কথা। যার হাত ধরে এদেশের ক্রিকেট আজ বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়ে তাকেই কীনা এভাবে অবমাননা! সঙ্গত কারণেই স্বেচ্ছায় নির্বাসন নিয়ে নিয়েছিলেন দেশ সেরা এই পেসার।

অবশেষে তিনি কর্মস্থল হোম ক্রিকেটমুখী হয়েছেন বিপিএল দিয়ে। নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে কাক ডাকা ভোরে এসে প্রথমে ফিটনেস নিয়ে কাজ করেছেন। এরপর শুরু করেছেন বোলিং ও ব্যাটিং। প্রায় দেড় মাসের নিজেকে প্রস্তুত করে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বঙ্গবন্ধু বিপিএলে রাজশাহী রয়্যালসের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠের লড়াইয়ে বাংলাদেশের এই আইকনিক ক্রিকেটার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন