বিজ্ঞাপন

দল হিসেবে জ্বলে ওঠার অপেক্ষায় যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন

December 12, 2019 | 7:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

একজন চৌকস দলনেতা, সেরা ব্যাটিং-বোলিং লাইন আপ, অভিজ্ঞতার ঝুলি; কি নেই যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনে? সবই আছে। আর আছে বলেই বঙ্গবন্ধু বিপিএলে এই দলটিকেই সবচাইতে ভারসাম্যপূর্ন বলে ধরা হচ্ছে। কিন্তু ২২ গজের লড়াইয়ের শুরুতে তাদের ঠিক সেভাবে জ্বলে উঠতে দেখা গেল না। রাজশাহী রয়্যালসের বিপক্ষে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে একটি দল হিসেবে খেলতে পারল না মাশরাফি বাহিনী। নামান্তরে যা তাদের ৯ উইকেটের বড় হারের গ্লানি উপহার দিয়েছে।

বিজ্ঞাপন

অথচ বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে রাজশাহী রয়্যালসের বিপক্ষে এই ম্যাচের উইকেট ব্যাটম্যানদেরে জন্য কঠিন কিছুই ছিল না। যার প্রমাণ মিলেছে রাজশাহীর ইনিংসে। ঢাকা পা হড়কেছে স্রেফ ব্যাটসম্যানদের শটস নির্বাচনের ভুলের মহড়ায়।

একমাত্র এনামুল হক বিজয় (৩৮) ছাড়া টস হেরে ব্যাটিংয়ে নামা দলটির ব্যাটসম্যানদের কেউই নামের সুবিচার করতে পারেননি। দলটির দেশ সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল ফিরেছেন মাত্র ৫ রানে। অথচ এটি ছিল তার ফেরার ম্যাচ। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা সিরিজ ও জাতীয় লিগে টানা ব্যর্থ এই ওপেনার পারিবারিক কারণে ভারত সিরিজেও খেলতে পারেননি। কাজেই বিপিএল ছিলো তার নিজেকে প্রমাণের বড় মঞ্চ। কিন্তু সেখানেও নিজের ছায়া হয়ে রইলেন!

বিজ্ঞাপন

ছায়া হয়ে থেকেছেন থিসারা পেরেরা ও শহীদ আফ্রিদির মতো ম্যাচ উইনাররাও। মাত্র ১ রানে পেরেরা ক্রিজ ছাড়া হওয়ার পর বুমবুম আফ্রিদি ফিরলেন রানের খাতা না খুলেই। এতে করে বিস্তর এক চাপ ভর করল ঢাকা শিবিরে। যা শেষ পর্যন্ত দলটি কাটিয়ে উঠতে পারেনি। ফলশ্রুতিতে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে মাত্র ১৩৪ রান। আর ১৩৫ রানের সহজ লক্ষ্য রাজশাহী রয়্যালস ছুঁয়ে ফেলল মাত্র ১ উইকেটের খরচায়।

তবে এই হারের পুনরাবৃত্তি আর চাইছেন না ঢাকা প্লাটুন দলপতি মাশরাফি বিন মুর্ত্তজা। কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে একটি দল হিসেবে জ্বলে উঠে প্রত্যাশিত জয় ছিনিয়ে নিতে চাইছেন।

মাশরাফি বললেন, ‘আজকে কিছু ভুল হয়েছে। রান আউট হয়েছে। সেগুলো ঠিক করতে হবে। কালই (শুক্রবার) আবার খেলা। সময়ও নেই হাতে। যে ভুলগুলো হয়েছে, যেখানে ভালো করা উচিত ছিল সেগুলো ঠিক করতে হবে।‘

কিন্তু আগামীকালের ম্যাচে মাশরাফিদের প্রতিপক্ষ কুমিল্লা ওয়ারিয়র্স টুর্নামেন্টের শুরুটা যেমন করেছে তাতে জয় নিয়ে মাশরাফিদের শঙ্কা থাকছেই। কেননা নিজেদের প্রথম ম্যাচে মোহাম্মদ নবীদের বিপক্ষে দাসুন সানাকারা ১০৫ রানের বড় জয়ে মাঠ ছেড়েছে।

সেই দুর্ধষ দলটির বিপক্ষেই মাশরাফিদের জিততে হবে। কঠিনতম সেই কাজটি করতে হলে দল হিসেবে খেলার বিকল্প আপাতত যমুনা ব্যাংক ঢাকা প্লাটুনের নেই। শুক্রবার (১৩ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন