বৃহস্পতিবার ২৩ জানুয়ারি, ২০২০ ইং

ভারতের গোহাটিতে বাংলাদেশ উপ মিশনে বাড়তি নিরাপত্তা

ডিসেম্বর ১২, ২০১৯ | ১১:০৯ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতের গোহাটিতে অবস্থিত বাংলাদেশ উপ মিশনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ভারতের উচ্চকক্ষ রাজ্যসভায় ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল পাসকে কেন্দ্র করে আসাম রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় এবং কারফিউ জারি করায়, বাংলাদেশ উপ মিশনের নিরাপত্তা জোরদার করা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

এর আগে, গত বুধবার বিল পাসকে কেন্দ্র করে গৌহাটি শহরে লোকজন বিক্ষোভ শুরু করলে বিমানবন্দরে গৌহাটিতে অবস্থিত বাংলাদেশ মিশনের অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনারের গাড়ি আক্রমণের শিকার হয়। পরে বিমানবন্দর থেকে অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনারকে পুলিশি নিরাপত্তা দেওয়া হয়।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাতে এক বার্তায় জানানো হয়, বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলকে কেন্দ্র করে ভারতের আসামে উত্তেজনা বিরাজ করছে। উত্তেজিত জনগণ আসামের গোহাটির জড়ো হয়ে বিক্ষোভ করছে। যার পাশেই বাংলাদেশ মিশন অবস্থিত। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এসেছে তাই অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে বাংলাদেশ মিশনের নিরাপত্তা জোরদারের ব্যবস্থা করা হয়। কেননা গত বুধবার বিলটি পাসকে কেন্দ্র করে গৌহাটি শহরে লোকজন বিক্ষোভ শুরু করলে বিমানবন্দরে অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনারের গাড়ি আক্রমণের শিকার হয়, পরে বিমানবন্দর থেকে অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনারকে পুলিশি নিরাপত্তা দেওয়া হয়। ওই আক্রমণে অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনারের গাড়ির নাম ফলক ভেঙে যায়।

যে কারণে বাতিল পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর

বার্তায় আরও বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. কামরুল আহসান এই বিষয়ে বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) বিকেলে ঢাকায় নিযুক্ত ভারতীয় ভারতের হাই কমিশনার রিভা গাঙ্গুলি দাসের বৈঠক করেন। সেখানে গাড়িতে হামলার বিষয়ে প্রতিবাদ জানানো হয়। পাশাপাশি বাংলাদেশ মিশনের পূর্ণ নিরাপত্তা নিশ্চিত করতে ভারপ্রাপ্ত সচিব আহবান জানালে ভারতের হাই কমিশনার গোহাটিতে অবস্থিত বাংলাদেশ মিশনের পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত বিষয়ে আশ্বস্ত করেন।

ভারতের হাই কমিশনার জানান, এরইমধ্যে বাংলাদেশ মিশনের নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন