বিজ্ঞাপন

চিঠিতে সু চিকে মার্কিন সিনেটরদের নিন্দা

December 13, 2019 | 2:31 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাখাইনে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমার সেনাদের পক্ষ নেওয়ায় দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চিকে লেখা এক চিঠিতে তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন সিনেটে রিপাবলিকান ও ডেমোক্র্যাট পার্টির ১০ সদস্য।

বিজ্ঞাপন

পাশাপাশি আইসিজেকে পুরোপুরি সমর্থনের জন্য সু চির প্রতি ওই চিঠিতে মার্কিন সিনেট সদস্যরা আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক বার্তায় এ তথ্য জানানো হয়।

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিকে লেখা ওই চিঠিতে মার্কিন সিনেটে রিপাবলিকান পার্টির সদস্য মার্শা ব্ল্যাকবার্ন, টড ইয়াং, ডেমোক্র্যাট পার্টির সদস্য ক্রিস ভ্যান হলেন, রিচার্ড ডারবিন, ব্রায়ান শোয়াটজ, ট্যামি বল্ডউইন, জেফ্রি মার্কলে, রবাট ক্যাসি, বেঞ্জামিন কার্ডিন ও রন ওয়াইডেন সই করেন।

বিজ্ঞাপন

চিঠিতে মার্কিন সিনেটররা সু চিকে বলেন, গত ২০১০ সালে অন্তরীণ থেকে মুক্তি এবং পূর্ণাঙ্গ গণতন্ত্রের পথে উত্তরের লক্ষ্যে ২০১৫ সালের নির্বাচনকে আমরা সাধুবাদ জানাই। কেননা একটি গণতান্ত্রিক, অংশগ্রহণমূলক ও সমৃদ্ধ মিয়ানমারের প্রতি আমাদের সমর্থন রয়েছে।

চিঠিতে আরও বলা হয়, কিন্তু ২০১৭ সালের শুদ্ধি অভিযানের নামে সেনাবাহিনীর রোহিঙ্গা নিধন কার্যক্রম মোটেই গ্রহণযোগ্য নয়। যে কারণে রোহিঙ্গারা জীবন বাঁচাতে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য হয়। রোহিঙ্গা এবং অন্য সংখ্যালঘু জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনী যে ব্যাপক নৃশংসতা চালিয়েছে, অভিযুক্ত সেই সেনাবাহিনীর পক্ষে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) সাফাই গেয়ে আপনি ( সু চি) আপনার বাকি ভাবমূর্তি ও ঝুঁকিতে ফেলছেন। আইসিজেতে গাম্বিয়ার দায়ের করা মামলায় আপনি নেতৃত্ব দিচ্ছেন শুনে আমরা আরও হতাশ হয়েছি।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন