বিজ্ঞাপন

নিউজিল্যান্ডে আগ্নেয়গিরি থেকে ৬ মৃতদেহ উদ্ধার

December 13, 2019 | 9:54 am

আন্তর্জাতিক ডেস্ক

নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ডের একটি আগ্নেয়গিরি থেকে ৬টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যেকোনো সময় আরেকটি উদগিরনের ঝুঁকি সত্ত্বেও ওই আগ্নেয়গিরিতে শুক্রবার (১৩ ডিসেম্বর) এক উদ্ধার অভিযান চালায় দেশটির পুলিশ। খবর বিবিসি।

বিজ্ঞাপন

সোমবার (৯ ডিসেম্বর) ওই আগ্নেয়গিরিতে হঠাৎ অগ্ন্যুৎপাত শুরু হয়। এসময় সেখানে ৪৭ জন পর্যটক অবস্থান করছিলেন। অনেকেই সরে আসতে পারলেও আটকা পড়ে ওইদিন ৮ জনের মৃত্যু হয়েছে বলে আশংকা করা হয়। এছাড়া আরও ৮জন এখনও নিখোঁজ রয়েছেন। অগ্ন্যুৎপাতে আহত ২০জন এখনও চিকিৎসকদের নিবিড় পরিচর্যায় রয়েছেন।

অগ্ন্যুৎপাতের চারদিন পর মৃতদেহ উদ্ধারের জন্য শুক্রবার এক অভিযান চালানোর সিদ্ধান্ত নেয় দেশটির পুলিশ। তবে ওই আগ্নেয়গিরিতে শুক্রবারের যেকোনো সময় ফের উদগিরনের ৫০ থেকে ৬০ ভাগ সম্ভাবনা রয়েছে বলে প্রকাশ করে ভূতাত্ত্বিক বিপদের তথ্য জানায় এমন ওয়েবসাইট জিওনেট। এ ঝুঁকি সত্ত্বেও উদ্ধারকাজটি পরিচালনা করে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

এ উদ্ধার কাজে ব্যবহার করা হয় হেলিকপ্টার। উপর থেকে ঝুঁকি নিয়ে জ্বালামুখে নামেন উদ্ধারকর্মীরা। সেখান থেকে এ পর্যন্ত ৬টি মৃতদেহ উদ্ধার করেছেন তারা।

পুলিশ কমিশনার মাইক বুশ জানান, উদ্ধারকাজ এখনও শেষ হয়নি। আগ্নেয়গিরির পাশে পানিতে ডুবুরি দল কাজ করছে। পানিতেও মৃতদেহের খোঁজ চলছে।

নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যান্ড দেশটির উত্তর দ্বীপের উপকূলে অবস্থিত। হোয়াইট আইল্যান্ড নিউজিল্যান্ডের সবচেয়ে আগ্নেয়গিরি প্রবণ এলাকা। আগ্নেয়গিরির ঝুঁকি সত্ত্বেও এই এলাকাটি পর্যটকদের প্রিয় একটি গন্তব্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন