বিজ্ঞাপন

ড্র হলো ফেডারেশন কাপের, সহজ গ্রুপে আবাহনী-মোহামেডান ও কিংস

December 13, 2019 | 6:44 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়াচ্ছে দেশের ক্লাব ফুটবল। চলতি বছরের গত ৩ আগস্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের শেষ ম্যাচটি মাঠে গড়িয়েছিল। এরপরে প্রায় সাড়ে চার মাস ধরে ক্লাব ফুটবল মাঠের বাইরে। প্রায় ১৩৭ দিন পর আবারও ফেডারেশন কাপ দিয়ে মাঠে গড়াচ্ছে ক্লাব ফুটবল। এর মধ্যে আজ আসন্ন ৩২তম আসরটির ড্র ও লোগো উন্মোচন হয়ে গেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ভবনে ড্র অনুষ্ঠানটি আয়োজিত হয়েছে আজ শুক্রবার (১৩ ডিসেম্বর)। ১৩ দলকে চার গ্রুপে ভাগ করা হয়েছে। সহজ গ্রুপে পড়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী ও রানার্স আপ বসুন্ধরা কিংস।

গ্রুপ এ’তে ঢাকা আবাহনীর সঙ্গে আছে নবাগত পুলিশ এফসি ও আরামবাগ। গ্রুপ বি’তে ডিফেন্ডিং রানার্স আপ বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ হলো ব্রাদার্স ইউনিয়ন ও চট্রগ্রাম আবাহনী। গ্রুপ সি’তে দুই হ্যাভিওয়েট শেখ জামাল ও সাইফ স্পোর্টিং পড়েছে। তাদের সঙ্গী রহমতগঞ্জ। গ্রুপ ডি’তে আছে দ্বিতীয় সর্বোচ্চ শিরোপাধারী মোহামেডান। এউ গ্রুপে আরও তিনটা দল উত্তর বারিধারা (নবাগত), মুক্তিযোদ্ধা, শেখ রাসেল।

৫ জানুয়ারি ফাইনালের দিন ধার্য করে চূড়ান্ত হতে পারে পুরো ফিক্সচার। সবগুলো ম্যাচই হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। চার গ্রুপ থেকে ৮ দল উঠবে কোয়ার্টার ফাইনালে। এরপর সেমি ও ফাইনাল অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

১৮ ডিসেম্বর থেকে শুরু হয়ে আগামী বছরের জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত মাঠে গড়ানোর কথা এই টুর্নামেন্টের। এর পরপরই মাঠে গড়াবে বঙ্গবন্ধু গোল্ডকাপ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে জানুয়ারির ১৫ থেকে ২৫ তারিখের মধ্যে ছয় দেশকে নিয়ে শুরু হবে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের পরপরই শুরু করার কথা আছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দ্বাদশতম আসর।

১৮ ডিসেম্বর থেকে ৩২তম ফেডারেশন কাপ মাঠে গড়াবে। এ যাবৎ সর্বোচ্চ ১১বার এই টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলেছে ঢাকা আবাহনী। দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা মোহামেডান স্পোর্টিং ক্লাবের (১০বার)। শেখ জামাল, মুক্তিযোদ্ধা কেসি ও ব্রাদার্স ইউনিয়ন শিরোপা ঘরে তুলেছে তিনবার করে। শেখ রাসেল একবার ঘরে তুলেছিল শিরোপা। সবশেষ ফেডারেশন কাপে বসুন্ধরা কিংসকে হারিয়ে শিরোপা জিতেছিল ঢাকা আবাহনী।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ/এনএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন