বিজ্ঞাপন

জাতীয় গ্রন্থাগারে শুরু হচ্ছে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র উৎসব

December 13, 2019 | 8:15 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে ১৫ ডিসেম্বর শুরু হচ্ছে সাত দিনব্যাপী মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র উৎসব ‘ইভ্যালি সেলুলয়েডে ৭১’। শুক্রবার (১৩ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক দিলদার হোসেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘সাত দিনব্যাপী এই মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র উৎসব রাজধানীর শাহবাগের জাতীয় গ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে অনুষ্ঠিত হবে। ১৫ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় উৎসবের উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আর উৎসবটির আয়োজন করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।’

দিলদার হোসেন আরও বলেন, ‘মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্রের প্রতি সাধারণ মানুষ ও তরুণ প্রজন্মের আগ্রহ তৈরিতে বিনামূল্যে চলচ্চিত্র দেখে র‌্যাফেল ড্র এর মাধ্যমে সঙ্গীসহ ঢাকা-মালয়েশিয়া-ঢাকা, ঢাকা- ব্যাংকক-ঢাকা ও ঢাকা-কলকাতা-ঢাকা এয়ারটিকেট বিজয়ী হওয়ার সুযোগ রয়েছে।’

সংবাদ সম্মেলনে আরও জানাননো হয়, এই উৎসবে প্রদর্শিত হবে চাষী নজরুল ইসলামের ‘ওরা ১১ জন’, সুভাষ দত্তের ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, নারায়ণ ঘোষ মিতার ‘আলোর মিছিল’, আলমগীর কুমকুমের ‘আমার জন্মভূমি’, হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমণি’, নাসিরুদ্দিন বাচ্চুর ‘গেরিলা’ ও তৌকির আহমেদের ‘জয়যাত্রা’।

বিজ্ঞাপন

এছাড়াও প্রদর্শিত হবে প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাইড’, ‘সেই রাতের কথা বলতে এসেছি’, ‘দেশে আগমন’, ‘একজন মুক্তিযোদ্ধা’ ও ‘নট এ পেনি নট এ গান’। প্রদর্শনীতে ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে দিলদার হোসেনের ‘দহনবেলা’।

সংবাদ সম্মেলনে এসময় আরও উপস্থিত ছিলেন- চলচ্চিত্রকার দেওয়ান নজরুল, ইভ্যালির সিনিয়র ম্যানেজার আব্দুল্লাহ আল মামুন আকাশ, ইউএস-বাংলা এয়ারলাইন্স এর জেনারেল ম্যানেজার কামরুল ইসলামসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন