বিজ্ঞাপন

ট্রাম্পের বিরুদ্ধে বিচার বিভাগীয় কমিটিতে অভিশংসন প্রস্তাব পাস

December 14, 2019 | 9:23 am

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন হাউজের জুডিশিয়ারি বা বিচার বিভাগীয় কমিটিতে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিশংসন প্রস্তাব দুটি পাস হয়েছে। ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ হাউজে আগামী সপ্তাহে এ ব্যাপারে ভোটের আয়োজন করা হতে পারে।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ ডিসেম্বর) সংবাদমাধ্যম বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে। এই সিদ্ধান্তের ফলে ট্রাম্প যুক্তরাষ্ট্রের চতুর্থ প্রেসিডেন্ট হিসেবে অভিশংসনের মুখোমুখি হচ্ছেন।

দশ মিনিটিরে শুনানি শেষে ‘ক্ষমতার অপব্যবহার’ ও ‘কংগ্রেসের কাজে বাধা দেওয়া’ এই দুই অভিযোগের ওপর ভোট দেন কমিটির সদস্যরা। অভিশংসন প্রস্তাব পাস হয় ২৩-১৭ ভোটে।

অভিশংসনের পদক্ষেপের জন্য ডেমোক্রেটিক পার্টি চেয়ারম্যান জেরি নাদলারের সমালোচনা করেছেন রিপাবলিকানরা। ট্রাম্প হোয়াইট হাউজে সাংবাদিকদের দেওয়া সাক্ষাৎকারে তার ওপর আনা অভিযোগকে ‘মিথ্যা’ ও ‘ভাঁওতাবাজি’ বলে উল্লেখ করেছেন।

বিজ্ঞাপন

কমিটি প্রস্তাব পাস করায় এবার হাউজে এ বিষয়ে বিতর্ক হবে। বিতর্কের পর হবে অভিশংসন বিষয়ে ভোটগ্রহণ। ২৩৩-১৯৭ সদস্যে এগিয়ে থাকা ডেমোক্র্যাটরা আশা করছেন তারা রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাস করবেন। এই ভোট হতে পারে ২৫ ডিসেম্বরের আগেই।

আগামী বছরের জানুয়ারিতে হতে পারে ট্রাম্পের সিনেট ট্রায়াল ও ভোট। সিনেটে ৫৩-৪৭ সিটে রিপাবলিকানরা এগিয়ে থাকায় ফুরফুরে মেজাজে আছেন ট্রাম্প। অন্তত ২০ জন রিপাবলিকান যদি দলের বিরুদ্ধাচরণ করে ট্রাম্পে বিপক্ষে ভোট দেন তাহলেই হোয়াইট হাউজ থেকে সরানো যাবে ট্রাম্পকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন