রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ইং

নাগরিকত্ব আইন ‘বৈষম্যমূলক’, ভারত ভ্রমণে সতর্কতা

ডিসেম্বর ১৪, ২০১৯ | ১০:৩৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে পাস হওয়ায় নাগরিকত্ব (সংশোধন) আইনকে মুসলমানদের জন্য ‘বৈষম্যমূলক’ বলে উল্লেখ করেছে জাতিসংঘের মানবাধিকার দফতর। এছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও ইসরায়েল দেশটির নাগরিকদের জন্য ভারত সফরে সতর্কতা জানিয়েছে। খবর হিন্দুস্থান টাইমসের।

বিজ্ঞাপন

এই আইনকে ঘিরে উত্তর পূর্বভারতসহ কয়েকটি রাজ্যে অশান্ত পরিবেশ বিরাজ করছে। পুলিশের গুলিতে নিহত হয়েছেন কয়েকজন।

শুক্রবার (১৩ ডিসেম্বর) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক মুখপাত্র জেরেমি লরেন্স এক বিবৃতিতে বলেন, ভারতের নতুন নাগরিকত্ব আইনটি মৌলিক চরিত্রের দিক দিয়েই বৈষম্যমূলক এবং এ বিষয়ে আমরা উদ্বিগ্ন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, আমরা জানি যে এই আইনের বৈধতা ভারতের সর্বোচ্চ আদালতে চ্যালেঞ্জের মুখে পড়বে এবং আমাদের আশা মানবাধিকার সংক্রান্ত আন্তর্জাতিক আইনে ভারতের যে দায়বদ্ধতা রয়েছে আদালত তা বিবেচনায় নিয়ে নাগরিকত্ব আইনটির ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

এদিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ তাদের নাগরিকদের অনুরোধ করেছে, তারা যেন সহিংস অঞ্চলগুলোতে ভ্রমণ না করে। অথবা প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করে।

প্রসঙ্গত, গত ৯ ডিসেম্বর ৩১১-৮০ ভোটে লোকসভার অনুমোদন পায় বিতর্কিত ‘দ্য সিটিজেনশিপ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৯’। এরপর পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভাতেও পাস হয় এই বিল। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর এটি আইনে পরিণত হয়েছে। ফলে মুসলিম ব্যতীত অন্যধর্মের লোকেরা যারা ২০১৫ সালের আগে ভারতে এসেছেন তারা নাগরিকত্ব পেতে পারবেন।

মুসলিমবিদ্বেষী উল্লেখ করে এই বিলের প্রতিবাদে ভারতের আসাম-ত্রিপুরা-মেঘালয়-কেরালা-পশ্চিমবঙ্গে বিক্ষোভ সমাবেশ হচ্ছে। কেরালা ও পাঞ্চাবের রাজ্য সরকার জানিয়েছে তারা এই আইনের বিরোধিতা করছে। আইনটিকে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টে আবেদন করেছেন তৃণমূলের এমপি মহুয়া মৈত্র। গত ১২ ডিসেম্বর পুলিশ গৌহাটিতে বিক্ষোভকারীদের ওপর গুলি চালালে পাঁচজনের মৃত্যু হয়।

সারাবাংলা/এনএইচ/পিএম

Advertisement
বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন