রবিবার ১৯ জানুয়ারি, ২০২০ ইং

রেকর্ডে মেসি-রোনালদোকেও হারিয়েছেন এমবাপে

ডিসেম্বর ১৪, ২০১৯ | ১০:৩১ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ফুটবল বিশেষজ্ঞদের মতানুসারে মেসি-রোনালদো পরবর্তী যুগে ফুটবলদের সেরার মুকুট উঠতে পারে ফ্রান্সের ২০ বছর বয়সী কিলিয়ান এমবাপের মাথায়। এরই মধ্যে নিজেকে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার হিসেবেও প্রমাণ করেছেন এই ফ্রেঞ্চ তারকা ফরোয়ার্ড। ফ্রান্সকে ২০ বছর পর বিশ্বকাপ জেতাতেও রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। আর নিজেই নিজেকে তুলে নিয়ে এসেছেন সেরাদের কাতারে। এবার সেই দৌড়ে মেসি-রোনালদোকেও হার মানালেন কিলিয়ান এমবাপে।

বিজ্ঞাপন

মোনাকো আর পিএসজির জার্সি গায়ে চড়িয়ে মাত্র ২০ বছর ১ মাস বয়সেই নামের পাশে যোগ করে ফেলেছেন ১০০টি গোল। যেখানে ১০০ গোলের মাইলফলক স্পর্শ করতে লিওনেল মেসিকে অপেক্ষা করতে হয়েছে ২২ বছর ৬ মাস বয়স পর্যন্ত। আর রোনালদোর ক্ষেত্রে এই ব্যবধানটি আরও একটু বেশি। নিজের ক্লাব ক্যারিয়ারে ১০০টি গোল করতে রোনালদোকে অপেক্ষা করতে হয়েছে ২২ বছর ১১ মাস পর্যন্ত। অর্থাৎ হিসেব করলে মেসি-রোনালদো উভয়ের থেকেই প্রায় দুই বছর আগেই এই মাইলফলক স্পর্শ করে ফেলেছেন এমবাপে।

বিজ্ঞাপন

অবশ্য এমবাপে যে বয়সে পিএসজির জার্সি গায়ে চড়িয়ে ১০০তম গোল উদযাপন করেছেন এই সময়ে লিওনেল মেসি বার্সেলোনার হয়ে খেলেছিলেন মাত্র তিন মৌসুম আর একই বয়সে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ক্রিস্টিয়ানো রোনালদো পার করেছিলেন মাত্র দুই মৌসুম। লিওনেল মেসি বার্সেলোনার হয়ে তার ১০০তম গোল করেন ২০১০ সালের ১৬ জানুয়ারি সেভিয়ার বিপক্ষে। আর ক্রিস্টিয়ানো রোনালদো এই মাইলফলক স্পর্শ করেছিলেন ২০০৮ সালের ২৭ জানুয়ারি।

পিএসজিতে পাড়ি জমানোর আগে মোনাকোর জার্সিতে ২৭টি গোল করেছিলেন কিলিয়ান এমবাপে। আর ফ্রান্সের চ্যাম্পিয়নদের জার্সিতে গেল বুধবার এমবাপে করেছেন নিজের ৭৩তম গোলটি। তাই তো সব মিলিয়ে এমবাপের নামের পাশে যোগ হলো ১০০টি গোল। এমবাপের এমন পরিসংখ্যানই বলে দেয় সামনের প্রজন্ম তার ফুটবলেই মোহিত হয়ে থাকবে।

এমবাপে পিএসজিকে ফ্রেঞ্চ লিগ ওয়ানের চ্যাম্পিয়ন হতে প্রত্যক্ষভাবেই সাহায্য করেছেন। কেবল এখানেই নয়; ফ্রান্সের বিশ্বকাপ জয়ে দিয়েছেন সামনে থেকেই নেতৃত্ব। মাত্র ১৯ বছর বয়সেই বিশ্বকাপ উঁচিয়ে ধরেছেন কিলিয়ান এমবাপে। আর কেবল একজন সাধারণ ফুটবলার হিসেবেই নয়, তিনি খেলেছেন দলের সেরা ফুটবলার হিসেবেই।

মোনাকো আর পিএসজির জার্সি গায়ে চড়িয়ে এমবাপে ১০০ গোল করেছেন। আর মাত্র ১৮ বছর বয়সেই ফ্রান্স জাতীয় দলে সুযোগ পাওয়া এমবাপে এরই মধ্যে খেলে ফেলেছেন ৩৭টি আন্তর্জাতিক ম্যাচ। ফ্রান্সের জাতীয় দলের জার্সি গায়ে চড়িয়ে করেছেন ১৩টি গোলও। সব মিলিয়ে মেসি-রোনালদোর রাজত্বে যেন নতুন এক রাজার আবির্ভাব ঘটেছে। আর নিজের জানান ঠিকই দিয়ে যাচ্ছেন কিলিয়ান এমবাপে।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন