বিজ্ঞাপন

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি সেক্টর কমান্ডার্স ফোরামের

December 14, 2019 | 11:22 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মুক্তিযুদ্ধে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করেছে সেক্টর কমান্ডারস ফোরাম। ফোরামের মহাসচিব হারুন হাবীব বলেন, ‘গণহত্যার জাতীয় স্বীকৃতি এসেছে, এখন জাতিসংঘের স্বীকৃতির দাবি জানাচ্ছি।’

বিজ্ঞাপন

শনিবার (১৪ ডিসেম্বর) সকালে শহীদ বুদ্ধিজীবী দিবসে রায়েরবাজার বধ্যভূমিতে শ্রদ্ধা জানানো শেষে এক মানবন্ধনে সংগঠনটি এ দাবি জানায়।

তিনি বলেন, বুদ্ধিজীবী হত্যার সঙ্গে জড়িত অনেকেই এখনও দেশের বাইরে পালিয়ে আছেন। তাদের দ্রুত ফিরিয়ে এনে রায় কার্যকর করতে হবে। এজন্য কূটনৈতিকসহ অন্যান্য তৎপরতা বাড়াতে হবে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে আদালতের সর্বোচ্চ রায়ে ফাঁসি কার্যকর হওয়া কাদের মোল্লাকে ‘শহীদ’ লেখার ধৃষ্টতা দেখানোয় দৈনিক সংগ্রামের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছে সেক্টর কমান্ডার্স ফোরাম। এ বিষয়ে মহাসচিব হারুন হাবীব বলেন, কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যা দিয়ে দৈনিক সংগ্রাম স্বাধীনতাবিরোধী কাজ করেছে। এটি সম্পূর্ণ আইন ও সংবিধান লঙ্ঘন। এ কারণে দৈনিক সংগ্রামকে আইনের হাতে সোপর্দ করা উচিত৷

বিজ্ঞাপন

তিনি বলেন, স্বাধীনতার ৪৮ বছর পরেও এই ধরনের ঘটনা প্রমাণ করে এদেশের স্বাধীনতাবিরোধীরা এখনও সোচ্চার। এই যে একটা বড় পত্রিকা চিহ্নিত যুদ্ধাপরাধীকে ‘শহীদ’ বলে ঘোষণা করেছে, এতে একটা বড় ষড়যন্ত্র বাংলাদেশে পরিস্কার হচ্ছে। সে ষড়যন্ত্র হচ্ছে, ৪৮ বছরে যখন আমরা বিজয় উদযাপন করছি, সে পরীক্ষিত শত্রুরা, একাত্তরের ঘাতকেরা আজও তৎপর। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়া উচিৎ।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন