রবিবার ১৯ জানুয়ারি, ২০২০ ইং

রাজাকারের তালিকা প্রকাশ আজ

ডিসেম্বর ১৫, ২০১৯ | ৯:৩৬ পূর্বাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: একাত্তরে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর পক্ষে কাজ করা রাজাকারদের তালিকা প্রকাশ করছে সরকার। রোববার (১৫ ডিসেম্বর) রাজাকার, আলবদর ও আলশামস বাহিনীর সদস্যদের নাম জানাবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এটি নতুন কোনো তালিকা নয়। বরং রাজাকার বাহিনীর সদস্য হিসেবে যারা ভাতা নিয়েছেন বা যাদের নামে অস্ত্র এসেছে, তাদের নাম-পরিচয় ও ভূমিকাসহ  তালিকা সেই ১৯৭১ সালেই জেলাসহ স্থানীয় প্রশাসন এবং পুলিশের গোয়েন্দা সংস্থার কাছে ছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সেই রেকর্ড সংগ্রহ করে এই তালিকা করা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেন, ‘১৯৭১ সালে পাকিস্তান বাহিনীকে সাহায্য-সহযোগিতা করেছে-সেসব নাম জোগাড় করেই এই তালিকা করা হয়। এটি আগেই ছিল। সেই তালিকা ধরেই প্রথম পর্ব প্রকাশ করা হবে। পর্যায়ক্রমে আরও তালিকা প্রকাশ করা হবে।’

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, ‘নতুন প্রজন্মের কাছে স্বাধীনতাবিরোধীদের নাম তুলে ধরতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।’

১৯৭১ সালের এপ্রিল মাসে অনানুষ্ঠানিকভাবে রাজাকার বাহিনী গঠন করা হয়। সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেছিল। ওই সময় গ্রামে-গঞ্জে বেসিক ডেমোক্রেসি মেম্বার ছিল, তাদের রাজাকার বাহিনীতে লোক সংগ্রহ করতে বলা হয়েছিল। গ্রামের এসব মেম্বার এবং বিভিন্ন দল (যেমন জামায়াতে ইসলামী, নেজামে ইসলাম, মুসলিম লীগ, জামাতে ওলামা, কনভেনশন মুসলিম লীগ) যারা পাকিস্তানের সমর্থক- ওই রাজাকার বাহিনীতে যোগ দেয়।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন