বিজ্ঞাপন

আজ ‘অনুস্বর’র নতুন নাটক ‘বন্ধ ঘড়ি’

December 16, 2019 | 9:30 am

এন্টারটেনমেন্ট করেসপন্ডেন্ট

‘অনুস্বর’- চলতি বছরের জুলাই মাসে নাট্যাঙ্গনে পথচলা শুরু করে নতুন নাট্যদলটি। যাদের প্রারম্ভিক ঘোষণায় ছিল ‘মানুষের মুক্তি, অসাম্প্রদায়িক মানবিক সমাজ আর সুন্দরের আরাধনা অনুস্বর-এর স্বপ্ন। এ স্বপ্ন প্রকৃত অর্থে মানুষেরই। অনুস্বর-এর নাট্য অভিযাত্রায় মানুষই মুখ্য’।

বিজ্ঞাপন

তাদের প্রথম প্রযোজনা ‘অনুদ্ধারণীয়’। ব্যাপক প্রশংসিত এ নাটক দিয়েই দর্শকের সামনে নিজেদের পরিচিতি তুলে ধরেছে ‘অনুস্বর’। ‘অনুদ্ধারণীয়’র সফল মঞ্চায়নের পাশাপাশি ‘অনুস্বর’ উদ্বোধনী মঞ্চায়ন করতে যাচ্ছে তাদের দ্বিতীয় প্রযোজনা পথনাটক ‘বন্ধ ঘড়ি’।

নাট্যকার সুমন মজুমদারের লেখা এই পথনাটকটি মূলত অতীত, বর্তমান ও ভাবীকাল। এই তিন সময়ের বহমান ধারার পরতে পরতে লেপ্টে থাকা সব ঘটনা মহাকালের ঘড়ি ঠিক ঠিক লিখে রাখে তার কাঁটায়। অথচ বিস্মৃতিপরায়ণ মানুষ ঘড়ির দিকে তাকিয়েও বারবার ভুলে যায় সময়কে; ইতিহাসকে। সেই দায় থেকেই এক বাবা তার চারপাশে ঘটমান সমস্ত ক্ষণ পুঙ্খানুপুঙ্খভাবে বন্দি করে রাখেন ঘড়িতে। সময় তথা ইতিহাস মনে রাখা এই ঘড়ির পরম্পরা তিনি দিয়ে যেতে চান নিজের সন্তানকে। কিন্তু সন্তান চায় সময় ‘তাকে’ নয়, বরং ‘সে’ই সময়কে নিয়ন্ত্রণ করবে। অসুন্দরকে পরাস্ত করতে সে মিশে যায় প্রতিবাদী অসংখ্য তরুণের ভিড়ে- যারা নিস্তেজ, নিষ্ফল ও শীতল ছায়া এড়িয়ে সূর্য স্পর্শ করার স্পর্ধায় অগ্রসরমান থেকেছে বারবার।

‘বন্ধ ঘড়ি’ নাটকটির নির্দেশনা দিয়েছেন সুমন মজুমদার ও সাকিল সিদ্ধার্থ। অভিনয়ে রুবেল অরভিল, এস আর সম্পদ, মাজেদুল মিঠু, সরকার জামান, মোহাম্মদ রাকিব, আবির সায়েম ও কীর্তি বিজয়া। আবহ সংগীতে আবির সায়েম, পোশাক পরিকল্পনায় কীর্তি বিজয়া, কোরিওগ্রাফি এস আর সম্পদ এবং নেপথ্য কণ্ঠে মোহাম্মদ বারী, প্রশান্ত হালদার ও মাজেদুল মিঠু।

বিজ্ঞাপন

‘বন্ধ ঘড়ি’র উদ্বোধনী মঞ্চায়ন সোমবার (১৬ ডিসেম্বর) সন্ধ্যায় ধানমন্ডি রবীন্দ্র সরোবর মঞ্চে সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত বিজয় উৎসবে।

সারাবাংলা/এএসজি/

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন