বিজ্ঞাপন

নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস উদযাপন

December 17, 2019 | 8:50 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: নেদারল্যান্ডসের হেগ শহরে বাংলাদেশ দূতাবাসে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। এতে বিপুল সংখ্যক প্রবাসী স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

বিজ্ঞাপন

সোমবার (১৬ ডিসেম্বর) যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলন করা হয়। তবে নেদারল্যান্ডসে বসবাসরত বাংলাদেশিদের সুবিধার কথা বিবেচনা করে একদিন আগে সাপ্তাহিক ছুটির দিনে দিবসটির উদযাপন করা হয়।

মহান বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা স্বজনদের নিয়ে অনুষ্ঠানে যোগ দেন।

বিজ্ঞাপন

মূল অনুষ্ঠানের শুরুতেই পবিত্র ধর্মীয় গ্রন্থ থেকে পাঠ করা হয়। এরপর মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযোদ্ধা এবং একাত্তরের বীরাঙ্গনাদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করা হয়।

পড়ে শোনানো হয় মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী।

আলোচনা পর্বে হল্যান্ড আওয়ামী লীগের নেতারা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে টেকসই উন্নয়নের ওপর গুরুত্বারোপ করেন। পাশাপাশি কমন ফান্ড ফর কমোডিটি’র (সিএফসি) ব্যবস্থাপনা পরিচালক পদে নির্বাচিত হওয়ায় রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালকে আন্তরিক অভিনন্দন জানান।

শেখ মুহম্মদ বেলাল তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন কিভাবে তার নেতৃত্ব সমগ্র বাঙালি জনগোষ্ঠীকে স্বাধীনতা অর্জনের জন্য ঐক্যবদ্ধ করেছিল। শহীদদের অমূল্য ত্যাগের বিনিময় হিসেবে স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নতুন নতুন উদ্যোগ নিয়ে এগিয়ে আসার জন্য প্রবাসীদের তিনি আহ্বান জানান।

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে গাম্বিয়ার মামলায় বিচারকাজ শুরু হয়েছে জাতিসংঘের সর্বোচ্চ আদালতে (আইসিজে)। বহুল কাঙ্ক্ষিত গণহত্যা মামলার শুনানি বিজয়ের মাসে শুরু হওয়ায় সন্তোষ প্রকাশ করেন তিনি।

আলোচনা পর্ব শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়া শিশু-কিশোরদের হাতে শুভেচ্ছা পুরস্কার তুলে দেন রাষ্ট্রদূতের স্ত্রী ড. দিলরুবা নাসরীন।

সারাবাংলা/এটি

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন