বিজ্ঞাপন

প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে তলব

December 18, 2019 | 11:40 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আদালতের আদেশ বাস্তবায়ন না করায়  প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদিরকে তলব করেছেন আদালত।  আগামী ৮ জানুয়ারি তাকে হাইকোর্টে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই সঙ্গে আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

বুধবার (১৮ ডিসেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

প্রাথমিক সমাপনী পরীক্ষায় (পিইসি) অংশ নেওয়া শিক্ষার্থীদের বহিস্কার করা কেন অবৈধ ঘোষনা করা হবে না তা জানতে চেয়ে গত ২১ নভেম্বর রুল জারি করেন হাইকোর্ট।

একইসঙ্গে বহিস্কৃত পরীক্ষার্থীদের পুনরায় পরীক্ষা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয় ওই রুলে।

বিজ্ঞাপন

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের ২০১৮ সালের ১৮ ডিসেম্বর জারি করা নির্দেশনার ১১ নম্বর অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষনা করা হবে না সেটিও জানতে চেয়েছেন আদালত।

১০ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক ও গণ শিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ চার জনকে এ রুলের জবাব দিতে বলা হয়।

গত ১৯ নভেম্বর একটি জাতীয় দৈনিকে ‘পিইসি পরীক্ষায় শিশু বহিস্কার কেন’ শিরোনাম নামে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনটি আদালতের নজরে আনেন আইনজীবী জামিউল হক ফয়সাল। তার সঙ্গে ছিলেন এম মাহমুদুল হাসান, গাজী ফরহাদ রেজা ও মো. ফয়জুল্লাহ ফয়েজ।

বিজ্ঞাপন

আইনজীবী জামিউল হক ফয়সাল সারাবাংলাকে বলেন, যেসব শিশুদের বহিস্কার করা হয়েছে তাদের বয়স ১০ বা ১১ বছর। কোমলমতি এই শিক্ষার্থীদের এভাবে বহিস্কার করা তার মানসিক জগতে প্রভাব ফেলবে। তাছাড়া পিইসিতে বহিস্কারের বিষয়টি ২০১০ সালের শিক্ষানীতিমালার মধ্যেও নাই। এ কারনে বিষয়টি আদালতের নজরে এনেছি। বহিস্কার না করে অন্য উপায় অবলম্বন করা যেতে পারে কিনা সেটা বিবেচনা করা উচিত।

সারাবাংলা/ এজেডকে/জেডএফ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন