বিজ্ঞাপন

পুঁজিবাজারে দরপতন অব্যাহত, লেনদেনও তলানিতে

December 18, 2019 | 4:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে অব্যাহত রয়েছে দরপতন। বুধবার (১৮ ডিসেম্বর) টানা তৃতীয় দিনের মতো সূচকের পতন দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন লেনদেনের শুরুতে বড় ধরনের দরপতন হলেও কৃত্রিমভাবে বাজারকে টেনে তোলার চেষ্টা করা হয়েছে। তারপরও দিনশেষে পতন ঠেকানো যায়নি।

বিজ্ঞাপন

চলতি মাসে ১৩ কার্যদিবসের মধ্যে নয়দিনই বাজার ছিল নিম্নমুখী। প্রতিদিনই পুঁজি হারাচ্ছেন সব ধরনের বিনিয়োগকারী। পাশাপাশি আর্থিক ও শেয়ার লেনদেন কমে যাওয়ায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে ব্রোকারেজ হাউজগুলো।

এদিকে পুঁজিবাজারে টানা দরপতনের পেছনে বিনিয়োগকারীদের আস্থার সংকেটকেই দায়ী করছেন বাজার বিশ্লেষকরা। তাদের মতে, পুঁজিবাজারে যেভাবে প্রতিদিনই দরপতন হচ্ছে তার যৌক্তিক কোনো কারণ নেই। কারণ বর্তমানে অধিকাংশ শেয়ারের দাম ফান্ডামেন্টালের চেয়েও কম। তবে দেশের আর্থিক খাতের সার্বিক নেতিবাচক প্রভাব পুঁজিবাজারে পড়েছে। এটা অস্বীকার করার কোনো উপায় নেই।

এদিকে বুধবার (১৮ ডিসেম্বর) ডিএসইতে সূচকের পাশাপাশি কমেছে আর্থিক ও শেয়ার লেনদেন। দিন শেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৫৪ কোটি টাকা মাত্র। গত সাত মাসের মধ্যে এটি ছিল সর্বনিম্ন লেনদেন। এর আগে চলতি বছরের ১৪ মে ডিএসইতে ২৫১ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। ওই দিনের মধ্যে বুধবার ডিএসইতে সর্বনিম্ন আর্থিক লেনদেন হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার ডিএসইতে ৩৫৩টি কোম্পানির ৯ কোটি ৭০ লাখ ৬৮ হাজার ৭৭৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২০৩টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির দাম। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২ পয়েন্ট কমে ৪ হাজার ৪১৭ পয়েন্টে নেমে আসে। ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ৯৮৬ পয়েন্ট, ডিএসইএ-৩০ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৪৯৮ পয়েন্টে নেমে আসে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৩০টি কোম্পানির ৬৫ লাখ ৮১ হাজার ৩৫০টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ১২ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৪০ পয়েন্ট নেমে আসে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এটি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন