বিজ্ঞাপন

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে অভিবাসী দিবস উদযাপন

December 19, 2019 | 12:09 pm

নিউইয়র্ক থেকে: ‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দুই মেলে’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে অভিবাসীদের সঙ্গে নিয়ে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, নিউইয়র্ক ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৯’ উদযাপন করেছে। বুধবার (১৮ ডিসেম্বর) দিবসটি উদযাপন করা হয়।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে কনস্যুলেটে আগত সেবা প্রার্থীদের ফুল ও চকলেট দিয়ে স্বাগত জানানো হয়। দুটি পর্বে অনুষ্ঠিত এই উদযাপনের প্রথম পর্বে ছিল রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রীর বাণী পাঠ, আলোচনা সভা ও ভিডিও চিত্রপ্রদর্শনী। দ্বিতীয় ভাগে ছিল রেমিটেন্স বিষয়ক আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব।

দিবসটির তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা তার বক্তব্যে অভিবাসীদের ধন্যবাদ জানান। তিনি বলেন, অভিবাসীরা বাংলাদেশে রেমিটেন্স পাঠানোর মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বৈধ পথে বাংলাদেশে রেমিটেন্স পাঠানোর জন্য তিনি অভিবাসীদের অনুরোধ জানান। তিনি জানান বৈধ চ্যানেলে পাঠানো রেমিটেন্সের ওপর দুই পার্সেন্ট হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। বাংলাদেশি-আমেরিকান নতুন প্রজন্মকে সাথে নিয়ে আগামী বছর (২০২০) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী এবং স্বাধীনতার রজত জয়ন্তী উদ্যাপনে সকলকে একযোগে কাজ করার জন্য তিনি সকলকে আহবান জানান।

কনসাল জেনারেল সোশ্যাল মিডিয়া সতর্কতার সঙ্গে ব্যবহার করার জন্য অভিবাসীদের বিশেষভাবে অনুরোধ জানান। তিনি আরও উল্লেখ করেন সত্য মিথ্যা যাচাই করার পর যেন তথ্য শেয়ার বা পোস্ট করা হয়।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে আগত অতিথিদের ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষ্যে প্রেরিত ভিডিওচিত্র দেখানো হয়। ভিডিও চিত্রটিতে সাইবার স্পেসে সত্য-মিথ্যা যাচাই না করে তথ্য আপলোড বা শেয়ারের নেতিবাচক বিয়টি তুলে ধরা হয়েছে।

দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে সোনালী একচেঞ্জ-এর পরিচালনায় বৈধভাবে ও সহজ উপায়ে রেমিটেন্স পাঠাতে সোনালী একচেঞ্জ-এর নেওয়া পদক্ষেপ ও সরকারের রেমিটেন্স পাঠাতে প্রণোদনার বিষয়টি এবং আগত অতিথিদের সঙ্গে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, বিভিন্ন একচেঞ্জ কোম্পানিগুলো তাদের মাধ্যমে পাঠানো শীর্ষ রেমিটারদের নিয়ে অনুষ্ঠানে অংশগহণ করেন এবং শীর্ষ রেমিটারদেরকে ক্রেস্ট প্রদান করেন।

অনুষ্ঠানে অভিবাসী কম্যুনিটির নেতৃবৃন্দ, কনস্যুলেটে আগত সেবাপ্রার্থীরা এবং সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, আজ ৩০০ জন অভিবাসী কনস্যুলার সেবা নিতে কনস্যুলেটে আসেন এবং তারা কনস্যুলেটের এ ধরনের আয়োজনে ও আপ্যায়নে অভিভূত হন।

বিজ্ঞাপন

অনুষ্ঠান শেষে আগত অভিবাসীদের জন্য আপ্যায়নের ব্যবস্থা ছিল।

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন