বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীকে ক্ষমা চাইতে আইনি নোটিশ

December 19, 2019 | 2:28 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সম্প্রতি প্রকাশিত রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম আসার ঘটনায় দেশ ও জাতির কাছে আগামী ২৪ ঘণ্টার মধ্যে নিঃশর্ত ক্ষমা চাইতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে আইনি নোটিশ পাঠোনো হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) হাইকোর্টের আইনজীবী এস এম জুলফিকার আলী জুনু রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান। মন্ত্রী ছাড়াও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সবিচকেও নোটিশ পাঠানো হয়েছে।

আইনি নোটিশে রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম থাকায় দেশের মুক্তিযোদ্ধাদের হৃদয়ে আঘাত দেওয়া হয়েছে উল্লেখ করে বলা হয়েছে, এ ঘটনায় বীর মুক্তিযোদ্ধাদের অসম্মান করা হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশ ও জাতির কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা না করলে সংবিধান লঙ্ঘন করে মুক্তিযোদ্ধাদের চরিত্র হননের জন্য দেশের প্রচলিত আইনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

নোটিশে বলা হয়, বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত খবরের মাধ্যমে জানতে পারি, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত রাজাকারের তালিকায় নানা অসঙ্গতির অভিযোগ উঠেছে। এ তালিকায় এমনসব ব্যক্তির নাম এসেছে যারা সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন এবং হানাদারবাহিনীর বিরুদ্ধে লড়াই করেছেন। কেউ কেউ সংগঠকের ভূমিকা পালন করেছেন। রাজাকারের তালিকায় এমন শহীদ পরিবারের সদস্যদের নামও রয়েছে। ফলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত রাজাকারের তালিকায় মুক্তিযুদ্ধাদের নাম থাকায় দেশের মুক্তিযোদ্ধাদের হৃদয়ে আঘাত দেওয়া হয়েছে; তাদের অসম্মান করা হয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এ ধরনের কাণ্ডজ্ঞানহীন কর্মকাণ্ডে মুক্তিযোদ্ধাদের অবদানকে পদদলিত করা হয়েছে। এতে রাষ্ট্রদ্রোহিতার মত গর্হিত অপরাধ হয়েছে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় রাজাকারের তালিকা প্রকাশ করে। ওই তালিকায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুসহ দেশের অনেক মুক্তিযোদ্ধার নাম রয়েছে। মুক্তিযোদ্ধাদের নাম রাজাকারের তালিকায় স্থান পাওয়ায় দেশব্যাপী সমালোচনার ঝড় ওঠে। যার পরিপ্রেক্ষিতে তালিকাটি স্থগিত করারও ঘোষণা দিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন