শনিবার ১৮ জানুয়ারি, ২০২০ ইং

‘জলবায়ু পরিবর্তনের কারণ কেউ জানে না, তবে অলস বসে থাকা চলবে না’

ডিসেম্বর ১৯, ২০১৯ | ৭:৪৩ অপরাহ্ণ

পরিবেশ ও জলবায়ু ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, জলবায়ু পরিবর্তনের কারণ কেউ জানে না, তাই বলে আমাদের অলস বসে থাকলে চলবে না। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) রাশিয়ার প্রেসিডেন্টের নির্ধারিত বার্ষিক সংবাদ সম্মেলনে পুতিন এ কথা বলেন।

বিজ্ঞাপন

এর আগে, বিশ্বব্যাপী রাশিয়াকে কেন্দ্র করে চলমান বিভিন্ন সমস্যা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হন ভ্লাদিমির পুতিন। রাশিয়ান অ্যাথলেটদের অলিম্পিক থেকে নিষেধাজ্ঞা থেকে শুরু করে ইউক্রেনের সাথে রাশিয়ার যুদ্ধবিরতিসহ বিভিন্ন প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন পুতিন।

প্রসঙ্গত, জলবায়ু পরিবর্তন এখন বিশ্বব্যাপী বহুল আলোচিত একটি প্রসঙ্গ। রাজনৈতিক পট পরিবর্তনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই বৈশ্বিক ইস্যু। তারই অংশ হিসেবে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রের প্রধানরা জলবায়ু পরিবর্তনের ব্যাপারে সহনাভূতিশীল আচরণ ও মন্তব্য করে আলোচনায় এসেছেন। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অনেক আগে থেকেই জলবায়ু পরিবর্তন ইস্যুতে ডানপন্থি অবস্থান ধরে রেখেছেন। তিনি জলবায়ু পরিবর্তনের জন্য বিশ্বব্যাপী দায়ী কারণগুলোকে শুরু থেকেই আমলে নেননি। এই প্রথম জলবায়ু পরিবর্তন ইস্যুতে তিনি তার স্পষ্ট অবস্থান ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন