বিজ্ঞাপন

পারভেজ মোশাররফের বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন ইমরান খান

December 19, 2019 | 8:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের একটি বিশেষ আদালত সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে বুধবার (১৮ ডিসেম্বর) মৃত্যুদণ্ড দেওয়ার পর ওই আদালতের বিচার প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) এ ব্যাপারে আলোচনার জন্য ক্ষমতাসীন রাজনৈতিক দল তেহরিক ই ইনসাফের জরুরি সভাও ডেকেছেন তিনি। খবর আরটি নিউজ।

বিজ্ঞাপন

এর আগে, ৭৬ বছর বয়সী পারভেজ মোশাররফকে তিন বিচারকের সমন্বয়ে গঠিত একটি বিশেষ আদালত থেকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়। জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে সংবিধান লঙ্ঘন করায় তার বিরুদ্ধে এই শাস্তির আদেশ দেওয়া হয়।

তবে, ঘোষণার সঙ্গেসঙ্গেই এই রায় প্রত্যাখান করেছে পাকিস্তানের সেনাবাহিনী। সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, ওই সাবেক সেনা প্রধান কোনো অবস্থায়ই রাষ্ট্রের সাথে বিশ্বাস ঘাতকতা করেন নি।

এদিকে, জেনেভার গ্লোবাল রিফিউজি ফোরামের সম্মেলন থেকে ফিরেই এ ব্যাপারে আলোচনার জন্য দলীয় ফোরামকে ডেকে পাঠিয়েছেন ইমরান খান। প্রধানমন্ত্রীর মুখপাত্র আরটি নিউজকে জানিয়েছেন, পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোন অবস্থান নেওয়ার আগে দলের সাথে আলোচনা করে নেওয়ার জন্যই এই জরুরি বৈঠক ডাকা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দুইজন প্রতিনিধি সেনাবাহিনীকে আশ্বস্ত করেছে যে, নির্দিষ্ট সময়ের মধ্যেই যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে এই রায়ের বিরুদ্ধে আবেদন করতে পারবেন মোশাররফ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে উদ্ধৃত করে দেশটির শীর্ষস্থানীয় দৈনিক দ্য ডন জানিয়েছে, ঐ ট্রায়ালের নিরপেক্ষতা নিয়ে সন্দিহান প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন