বিজ্ঞাপন

নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ, উত্তর প্রদেশে ছয় জনের মৃত্যু

December 20, 2019 | 8:07 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে চলমান নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী বিক্ষোভে শুক্রবার (২০ ডিসেম্বর) সারা ভারত উত্তাল। শুধুমাত্র উত্তর প্রদেশেই পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষে মারা গেছেন ছয় জন। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

এর আগে, দিল্লি জামে মসজিদ থেকে বিক্ষুব্ধ জনতার এক সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে পদযাত্রা নিয়ে তারা দিল্লির যন্তর মন্তর অভিমুখে রওনা দেন। ওই সমাবেশ থেকে দলিত নেতা ও ভিম আর্মির প্রধান চন্দ্র শেখর আজাদকে আটক করে পুলিশ। পরে পুলিশ হেফাজত থেকে পালিয়ে তিনি ওই সমাবেশে নেতৃত্ব দিয়েছেন।

এদিকে, উত্তর প্রদেশ পুলিশের মহাপরিচালক ওপি সিং জানিয়েছেন, বিক্ষোভে কেউই পুলিশের সাথে সংঘর্ষে মারা যায়নি। এমনকি পুলিশের পক্ষ থেকে একটি গুলি ছোড়ার ঘটনাও ঘটেনি।

বিজ্ঞাপন

পুলিশের দেওয়া তথ্যানুসারে বিনজরে দুইজন বিক্ষোভকারী মারা গেছেন। এছাড়াও সামভাল, ফিরোজাবাদ, মিরুত ও কানপুরে একজন করে বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, ভারতের রাজ্যসভায় পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরুদ্ধে ভারতজুড়ে আন্দোলন দানা বেঁধেছে। আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, বিতর্কিত এই আইন কার্যকর করার মাধ্যমে ভারত রাষ্ট্রের মৌলিক চরিত্র ধর্মনিরপেক্ষতা প্রশ্নবিদ্ধ হবে, তাই এই আইন বাতিল চান তারা।

বিজ্ঞাপন

উল্লেখ করা যায় যে, মুসলিম অধ্যুষিত পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নির্যাতনের মুখে ভারতে আশ্রয় নেওয়া অন্যান্য ধর্মাবলম্বীদের (হিন্দু, বৌধ, খ্রিষ্টান, জৈন) অগ্রাধিকার ভিত্তিতে নাগরিকত্বের জন্য বিবেচনা করার বিধান রেখে সিএএ পাস করা হয়েছে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন