বিজ্ঞাপন

ঢাকার ২ সিটি নির্বাচন ৩০ জানুয়ারি, ভোট ইভিএমে

December 22, 2019 | 4:56 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই সিটিতেই সবগুলো কেন্দ্রে ভোট নেওয়া হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে। ভোটগ্রহণের সময় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। আর দুই সিটির বর্তমান মেয়ররা এই নির্বাচনে অংশ নিতে চাইলে তাদের নিজ নিজ পদ থেকে পদত্যাগ করতে হবে।

বিজ্ঞাপন

রোববার (২২ ডিসেম্বর) নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) কমিশন সভা শেষে এক ব্রিফিংয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা নির্বাচনের তফসিল ঘোষণা করে এসব তথ্য জানান।

সিইসি জানান, নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর। নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ২ জানুয়ারি পর্যন্ত। প্রার্থীরা ৯ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। ভোটগ্রহণ হবে ৩০ জানুয়ারি।

সিইসি’র ব্রিফিংয়ে চার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও বিগ্রোডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী এবং ইসি সচিব মো. আলমগীর উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এক প্রশ্নের জবাবে সিইসি কে এম নূরুল হুদ বলেন, দুই সিটি নির্বাচন নিয়ে আইনি কোনো জটিলতা নেই। আমরা আশাবাদী, নির্বাচন নিয়ে কোনো আইনি জটিলতা হবে না। ইসির ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচন হবে। নির্বাচনে সব দল অংশ নেবে— এমন আশাবাদ জানিয়ে তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে।

আরেক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ইসির নির্দেশনা অনুযায়ী, ২০২০ সালের মধ্যে সব দলের কমিটিতে ৩৩ শতাংশ নারীর অন্তর্ভুক্তির বিষয়টি উল্লেখ রয়েছে। আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে এই বিধানটি প্রতিফলিত হয়নি।

বিজ্ঞাপন

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, অওয়ামী লীগের কমিটি ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্ত করতে সময় চাইলে তা পরে বিবেচনা করা হবে।

ঢাকা উত্তর সিটি নির্বাচন

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন ইসির যুগ্ম সচিব মো. আবুল কাসেম। সহকারী রিটার্নিং কর্মকর্তা থাকবেন ১৮ জন। ডিএনসিসি নির্বাচনে মোট ওয়ার্ড সংখ্যা ৫৪টি, সংরক্ষিত ওয়ার্ড ১৮টি। মোট ভোটার ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। ভোটকেন্দ্র ১ হাজার ৩৪৯টি, ভোট কক্ষ ৭ হাজার ৫১৬টি।

ঢাকা দক্ষিণ সিটি নির্বাচন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন ইসির যুগ্ম সচিব মো. আব্দুল বাতেন। সহকারী রিটার্নিং কর্মকর্তা থাকবেন ২৫ জন। ডিএসসিসি নির্বাচনে মোট ওয়ার্ড সংখ্যা ৭৫টি, সংরক্ষিত ওয়ার্ড ২৫টি। মোট ভোটার ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন। ভোটকেন্দ্র ১ হাজার ১২৪টি, ভোট কক্ষ ৫ হাজার ৯৯৮টি।

এর আগে, সর্বশেষ ২০১৫ সালে চট্টগ্রাম ও ঢাকার দুই সিটিতে একই দিনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়ছিল। কিন্তু ওই সময় চট্টগ্রাম সিটি নির্বাচনের মেয়াদ পূর্ণ না হওয়ার কারণে চট্টগ্রাম সিটির নির্বাচিত মেয়র আ জ ম নাছির নির্বাচনের পরপরই দায়িত্ব নিতে পারেননি। এ কারণে ওই সিটির প্রথম বৈঠকও দেরিতে হয়েছিল। ফলে আগেরবার তিন সিটিতে একসঙ্গে নির্বাচন অনুষ্ঠিত হলেও এবারে ঢাকার দুই সিটিতে চট্টগ্রামের আগে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে।

বিজ্ঞাপন

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রথম বৈঠক হয়েছিল ২০১৫ সালের ১৪ মে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বৈঠক ১৭ মে অনুষ্ঠিত হয়েছিল। এর প্রায় তিন মাস পরে ৬ আগস্ট অনুষ্ঠিত হয় চট্টগ্রাম সিটি করপোরেশেনের প্রথম বৈঠক। সেই হিসাবে এ বছর ১৭ নভেম্বর ঢাকা উত্তর ও ২০ নভেম্বর ঢাকা দক্ষিণ এবং আগামী বছর ৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের উপযোগী হবে। সিটি করপোরেশন আইন অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। আর আইন অনুযায়ী করপোরেশনের প্রথম বৈঠক থেকে এর মেয়াদ গণনা শুরু হয়।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন