বিজ্ঞাপন

দীপ্ততে নতুন বিদেশি সিরিয়াল ‘জননী জন্মভূমি’

December 22, 2019 | 5:21 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

দীপ্ত টিভিতে নতুন একটি তার্কিশ টিভি সিরিয়াল প্রচার শুরু হতে যাচ্ছে। ‘ভাটানিম সেনসিন’ নামের সিরিয়ালটি বাংলায় ‘জননী জন্মভূমি’ নাম দিয়ে প্রচারিত হবে। দেখা যাবে প্রতিদিন রাত সাড়ে নয়টায়।

বিজ্ঞাপন

প্রথম বিশ্বযুদ্ধের পর ১৯১৯ সালে ‘সেভরেস চুক্তি’র মাধ্যমে গ্রীকরা ইজমির ফিরে পায় যা প্রায় ৪০০ বছর অটোম্যানদের অধীনে ছিলো। তৎকালীন গ্রীক জেনারেল, জেনারেল ভাসিলি ইজমির পুনর্গঠনের দায়িত্ব দেন জেভদেত নামের একজন অটোম্যান মেজরের ওপর যিনি একটা গোপন মিশন বাস্তবায়নের জন্য গ্রীক বাহিনীতে যোগ দিয়েছিলেন। ইজমির থেকে গ্রীকদের, আইনতাপ থেকে ফরাসিদের আর রাজধানী থেকে বৃটিশদের হঁটিয়ে দেওয়ার পরিকল্পনা এখান থেকেই শুরু হয়। জেভদেতের বুদ্ধিমত্তা আর আত্মোৎসর্গের বিনিময়ে মাত্র তিন বছর পরেই গ্রীকদের হঁটিয়ে ইজমির আধুনিক তুরস্কের অংশ হয়। তুরস্কের ইতিহাসে বিখ্যাত মেজর মুমিন আকসায় (গাবুর মুমিন) এর বাস্তব জীবন আর ইজমির স্বাধীন হওয়ার সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে বিখ্যাত তুর্কী সিরিয়াল ‘ভাটানিম সেনসিন’।

সিরিয়ালটির গল্পে দেখা যায়, ১৯১২ সালের প্রথম বলকান যুদ্ধে সেলানিকের পতনের পর আহত অবস্থায় জেভদেত গ্রীক বাহিনীর হাতে বন্দী হয়। অন্যদিকে দাঙ্গার কারণে সেলানিক থেকে ইজমিরে চলে আসে জেভদেতের পরিবার। ৭ বছর পর গ্রীক বাহিনীর কমান্ডার হিসেবে ইযমিরে আসে জেভদেত। কিন্তু তার এই নতুন পরিচয় মেনে নেয়ৃনা মা হাসিবে, স্ত্রী আজিজে, ছেলে আলি কেমাল ও মেয়ে হিলাল। গ্রীকবাহিনীর কমান্ডারের ছদ্মবেশে একদিকে মুক্তিকামীদের সংগ্রাম অন্যদিকে পরিবার আর তুর্কী সমাজের সাথে জেভদেতের দূরত্ব, ইত্যাদি নানা ঘটনা অবলম্বনে গল্প এগিয়ে যেতে থাকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/পিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন