বিজ্ঞাপন

বিবিসি’র চোখে ১৯-এর সেরা ১০ গান-অ্যালবাম

December 22, 2019 | 6:30 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

২০১৯ সাল শেষ হতে চলেছে। এ বছরের নানা হিসাব-নিকাশ কষার পালাও তাই শুরু হয়েছে। চলতি বছর বিশ্বজুড়ে সমালোচকদের চোখে শীর্ষ ১০ অ্যালবাম ও গানের তালিকা প্রকাশ করেছে বিভিন্ন প্রভাবশালী সংগীত বিষয়ক ম্যাগাজিন, ব্লগ ইত্যাদি। এসব তালিকা থেকে বাছাই করে আরেকটি তালিকা তৈরি করেছে বিবিসি (ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন)। বিবিসি’র তালিকায় দেখা যায়, এ বছরে সমালোচকদের চোখে সেরা অ্যালবাম বিখ্যাত মার্কিন গায়িকা ও গীতিকার লানা দেল রে’র- নরম্যান রকওয়েল। আর সেরা গান আমেরিকান ১৮ বছর বয়েসী তারকা শিল্পী বেইলি এলিশের- ব্যাড গাই।

বিজ্ঞাপন

বিশ্বের ৩০টি প্রভাবশালী সংগীত ম্যাগাজিন, ব্লগ, পত্রিকা, রেডিও ও টিভি চ্যানেলে প্রকাশিত তালিকা থেকে শীর্ষ ১০ গান ও অ্যালবামের যে তালিকা বিবিসি প্রকাশ করেছে চলুন দেখে নেওয়া যাক।

বিবিসি’র করা অ্যালবামের তালিকায় এক নম্বরে রয়েছে জনপ্রিয় সংগীত শিল্পী লানা দেল রে’র-নরম্যান রকওয়েল। দুইয়ে আছে আমেরিকান ১৮ বছর বয়েসী তারকা শিল্পী বেইলি এলিশের- হোয়েন উই ফল এস্লিপ। তিন ও চারে আছে যথাক্রমে, আমেরিকান র‍্যাপার টেইলর, দ্য ক্রিয়েটরের- ইগোর এবং অস্ট্রেলিয়ান রক ব্যান্ড নিক ক্যাভ অ্যান্ড দ্য ব্যাড সিডস এর অ্যালবাম- ঘোস্টেন। পাঁচে আছে ইংরেজ গায়িকা ও গীতিকার এফকেএ উইগস এর ম্যাগদালেন এবং ছয়ে আছে মার্কিন গায়িকা ও গীতিকার উইয়েস ব্লাডের টাইটানিক রাইজিং। আরেক মার্কিন গায়িকা এঞ্জেল অলসেন এর অল মিররস আছে সাতে এবং বিখ্যাত গায়িকা আরিয়ানা গ্রান্দের- থ্যাঙ্ক ইউ, নেক্সট আছে আট নম্বরে। নয় ও দশ নম্বরে আছে যথাক্রমে মার্কিন গায়িকা লিজো-এর কজ আই লাভ ইউ ও আরেক মার্কিন সংগীতশিল্পী ব্রিটনি হাওয়ার্ড এর জেইমি।

বিজ্ঞাপন

সংগীত বিষয়ক ৩০টি প্রভাবশালী মিডিয়ার করা তালিকায় যে অ্যালবাম বা গানের যত অবস্থান তার ওপর পয়েন্ট নির্ধারণ করেছে বিবিসি। সেখান থেকে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া ১০টি গান ও অ্যালবাম স্থান পেয়েছে বিবিসির এ তালিকায়। বিবিসির শীর্ষ ১০ অ্যালবামের তালিকায় নারী শিল্পীদেরই জয়জয়কার। এ তালিকায় ১০ জনের আট জনই নারী।

সমালোচকদের চোখে শীর্ষ ১০ গানের তালিকায়ও প্রকাশ করা হয়েছে। এ তালিকায় এক নম্বরে রয়েছে বেইলি এলিশের ব্যাড গাই শিরোনামের গানটি। দুই নম্বরে আছে আমেরিকান র‍্যাপার লিল নাস এক্স-এর অল্ড টাউন রোড। তিনে আছে এফকেএ উইগস এর সেলোফানে গানটি। চার ও পাঁচে আছে যথাক্রমে স্পেনিশ গায়িকা রোজালিয়া ও কলম্বিয়ান বংশোদ্ভূত জে বালভিন এর ডুয়েট কন আলতুরা। ছয়ে আছে মার্কিন গায়িকা ও অভিনয় শিল্পী শ্যারন ফন এলতেন- এর সেভেন্টিন এবং সাতে আছে লানা দেল রে’র- দ্য গ্রেটেস্ট। আট নম্বরে আছে ইংরেজ সংগীত শিল্পী শার্লট এমা আইচিসন- এর গন ও নয় নম্বরে আমেরিকান রক ব্যান্ড ভ্যাম্পায়ার উইকেন্ড এর হারমনি হল। আর দশ নম্বরে আছে বিখ্যাত প্রিটি গার্ল আর গায়িকা মার্কিন সংগীত শিল্পী ক্লাইরোর- বাগস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই/পিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন