বিজ্ঞাপন

তারকারা হাতে পেলেন জাতীয় পুরস্কার

December 23, 2019 | 5:58 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

গত আগস্টে ঘোষণা করা হয়েছিলো ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯। সে পুরস্কার দেওয়া হলো আজ। সাধারনত ভারতের রাষ্ট্রপতি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। কিন্তু এবার ব্যতিক্রম হলো। প্রেসিডেন্টের অনুপস্থিতিতে ভারতের ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কাইয়া নাইডু বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

বিজ্ঞাপন

জাতীয় পুরস্কার ২০১৯-এ সেরা অভিনেতার পুরস্কার যৌথভাবে পেয়েছেন উরিখ্যাত ভিকি কৌশল এবং আয়ুষ্মান খুরানা। ‘উরি’খ্যাত আদিত্য ধর-এর হাতে উঠেছে সেরা পরিচালকের স্বীকৃতি । সেরা আবহ আর সাউন্ড ডিজাইনের সম্মানও জিতে নিয়েছে এই ছবি।

সেরা হিন্দি ছবি ‘অন্ধাধুন’। একই ছবিতে সেরা অ্যাডাপ্টেড স্ক্রিন প্লে’র সম্মান পেয়েছন শ্রীরাম রাঘবন। ‘হেল্লারো’ পেয়েছে  সেরা গুজরাতি ছবি ও স্পেশ্যাল জুরি পুরস্কার ।

২০১৮-র সবচেয়েেআলোচিত ও বিতর্কিত ছবি সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবত’ একসঙ্গে তিন তিনটি সম্মান পেয়েছে। ছবির অন্যতম গান ‘ঘুমর’ পেয়েছে সেরা কোরিওগ্রাফির সম্মান। সেরা গায়কের সম্মান পেয়েছেন অরিজিৎ সিং। সেরা সংগীত পরিচালক হয়েছেন স্বয়ং বানসালি।

বিজ্ঞাপন

‘বাধাই হো’ পেয়েছে সর্বাত্মক বিনোদন পুরস্কার। সুরেখা সিক্রি এই ছবিতে অভিনয় করে পেয়েছেন সেরা সহ অভিনেত্রীর পুরস্কার। সেরা সোশ্যাল ইস্যু ফিল্ম বিভাগে নির্বাচিত হয়েছে অক্ষয় কুমার অভিনীত ‘প্যাডম্যান’।

সরাসরি বাংলার ঘরে পুরস্কার যা এসেছে, তার মধ্যে অন্যতম নবাগত সাগ্নিক চট্টোপাধ্যায়ের স্বীকৃতি। ফেলুদাকে নিয়ে তাঁর ছবি ‘ফিফটি ইয়ার্স অব রে’জ ডিটেক্টটিভ’ পুরস্কৃত হয়েছে বেস্ট ডেবিউ নন ফিচার ফিল্ম বিভাগে। সংলাপে শ্রেষ্ঠ নির্বাচিত হয়েছে চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ‘তারিখ’। ছবির সংলাপ তারই লেখা। সেরা বাংলা ছবি নির্বাচিত হয়েছে সৃজিত মুখোপাধ্যায়ের ‘এক যে ছিল রাজা’।

মহানতি ছবিতে অভিনয় করে সেরা অভিনেত্রীর সম্মানে সম্মানিত হলেন কীর্তি সুরেশ। ছবিটি সেরা তেলুগু ছবির সম্মানও পেয়েছে। মারাঠি ছবি চুম্বকের জন্য সেরা সহ অভিনেতার স্বীকৃতি পেলেন স্বনন্দ কিরকিরি।

বিজ্ঞাপন

গতবছরে ভিলেজ রকস্টারের জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন সীমা দাস। ওই ছবিতে অস্কারের জন্যও মনোনীত হয়েছিল। এবছরেও সীমা সেরা অসমীয়া ছবির সম্মান পেলেন তাঁর বুলবুল ক্যান সিং ছবির জন্য।

তবে সবচেয়ে বেশি জাতীয় পুরস্কার ঝুলিতে পুরল কন্নড় ছবি নাথিচারামি। নানা বিভাগে মোট পাঁচটি পুরস্কার পেয়েছে এই ছবি। এই ছবির জন্যই সেরা নায়িকার স্পেশ্যাল জুরি অ্যাওয়ার্ড পেলেন শ্রুতি হরিহরণ। এছাড়াও, সেরা কন্নড় ছবির সম্মান পেয়েছে নাথিচারামি।

এবারের আসরে কালো রঙের ব্লেজার পরে এসেছেন অক্ষয় ও আয়ুষ্মান। তবে অসুস্থতাজনিত কারণে পুরস্কার নিতে আসতে পারেননি অমিতাভ বচ্চন। পুরস্কার প্রাপ্তদের আগামী ২৯ ডিসেম্বর প্রেসিডেন্ট ভবনে বিশেষ নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন