বিজ্ঞাপন

ঢাকা চেম্বারের নতুন সভাপতি শামস মাহমুদ

December 23, 2019 | 7:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০ সালের জন্য ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন শাশা গার্মেন্টস লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক শামস মাহমুদ।

বিজ্ঞাপন

সোমবার (২৩ ডিসেম্বর) ডিসিসিআই মিলনায়তনে সংগঠনটির ৫৮তম বার্ষিক সাধারণ সভায় তাকে আনুষ্ঠানিকভাবে সভাপতি হিসেবে ঘোষণা করা হয়। গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন বছরের জন্য সংগঠনটির ঊর্ধ্বতন সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন এন কে এ মবিন। তিনি ‘ইমারজিং ক্রেডিট রেটিং লিমিটেড’-এর ব্যবস্থাপনা পরিচালক। আর ডিসিসিআইয়ের নতুন সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন মোহাম্মদ বাশিরউদ্দিন। তিনি এগ্রো অ্যাকুয়া এন্টারপ্রাইজ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক। এছাড়া নবনির্বাচিত পরিচালকেরা হলেন- আরমান হক, মো. শাহীদ হোসেন, মো. জিয়া উদ্দিন, মনোয়ার হোসেন এবং ইঞ্জিনিয়ার শামসুজ্জোহা চৌধুরী।

ডিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতি শামস মাহমুদ বাংলাদেশের টেক্সটাইল এবং তৈরি পোশাক খাতের উদ্যোক্তা ও ব্যবসায়ী। তিনি শাশা ডেনিমস লিমিটেড, শাশা গার্মেন্টস লিমিটেড, শাশা স্পিনিং লিমিটেড এবং শাশা টেক্সটাইল লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন ও ডাচ-বাংলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক এবং বাংলাদেশ-ফিলিপাইন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। শামস মাহমুদ ২০১০-১১ সালে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন হতে ‘এক্সপোর্ট অ্যাওয়ার্ড’ পদক লাভ করেন।

বিজ্ঞাপন

ডিসিসিআই’র নবনির্বাচিত ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন এফসিএ ‘ইমারজিং ক্রেডিট রেটিং লিমিটেড’-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা। প্রতিষ্ঠানটি গত ২০০৯ সালে প্রতিষ্ঠার পর থেকে অত্যন্ত দক্ষতার সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স এবং কর্পোরেট বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের ক্রেডিট রেটিং করে আসছে। এন কে এ মবিন ইন্সটিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি)-এর সহ-সভাপতি ও একজন ফেলো মেম্বার। তিনি ২০১৬ সাল হতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড-এ সরকার মনোনীত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিভিন্ন সংগঠনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত।

ডিসিসিআই-এর নবনির্বাচিত সহ-সভাপতি মোহাম্মদ বাশিরউদ্দিন ১৯৬২ সালে পুরান ঢাকায় জন্ম নেন। তিনি ফুড অ্যান্ড বেকারী, কৃষি, আবাসন, আমদানি-রফতানি, রেষ্টুরেন্ট প্রভৃতি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত। ক্যাপিটাল এগ্রো এ্যাকুয়া এন্টারপ্রাইজ লিমিটেড, ক্যাপিটাল সিরাজ সেন্টার শপিং মল, ক্যানারি লিমিটেড এবং ডিজিটাল এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক তিনি। এছাড়াও তিনি ক্যাপিটাল কনফেকশনারী, ক্যাপিটাল কনসোর্টিয়াম লিমিটেড এবং ব্যাম্বো ক্যাসেল ফাষ্ট ফুড শপ-এর পরিচালক। পাশাপাশি তিনি বাংলাদেশ রাগবি ফেডারেশন-এর সদস্য এবং ঢাকা সমিতি’র নির্বাহী কমিটির সদস্য।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন