বিজ্ঞাপন

সিরিয়া থেকে আসা ৪০ লাখ শরণার্থীর বোঝা বহনে অপারগ তুরস্ক

December 24, 2019 | 6:30 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সিরিয়ার ইদলিব শহরে রাশিয়ার অভিযানের কারণে তৈরি হওয়া শরণার্থী সংকট তুরস্ক একা মোকাবিলা করবে না বলে জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান। তার দেশ এ সংকট মোকাবিলায় সক্ষম নয় বলে তিনি জানান।

বিজ্ঞাপন

রোববার এক অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ইদলিবে এ পরিস্থিতি চলতে থাকলে শরণার্থীর সংখ্যা বাড়তে থাকবে। যা তুরস্ক একা মোকাবিলা করতে পারবে না। ইউরোপকে এই শরণার্থীদের দায়িত্ব নিতে হবে।

তুরস্কে বর্তমানে প্রায় ৪০ লাখ সিরিয়ান শরণার্থী রয়েছে। সিরিয়ার শরণার্থীরা যেন সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে যেতে না পেরে সে জন্য ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে শরণার্থীদের ব্যয়ভার বহনের জন্য তুরস্ককে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছিল। তবে এরদোগানের অভিযোগ, সেই সহায়তা এখন ঠিকমতো পাওয়া যাচ্ছে না।

এদিকে সিরিয়াতে কুর্দিদের বিরুদ্ধে তুরস্কের অভিযান চলমান। এই অভিযানের নিন্দা জানিয়ে আসছে ইউরোপ ও যুক্তরাষ্ট্র। তারা বলছে, সিরিয়ায় তুরস্কের এ অভিযান অনাকাঙ্ক্ষিত, এতে দেশটিতে আরও অস্থিরতা বাড়বে।

বিজ্ঞাপন

এরদোগান এ বিষয়ে বলেন, তুরস্কের এ পদক্ষেপের নিন্দা না জানিয়ে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের উচিৎ ইদলিবে রাশিয়ান বাহিনীর চলমান হত্যাকাণ্ড বন্ধ করা। খবর: ডয়েচে ভেলে।

সারাবাংলা/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন