বিজ্ঞাপন

রোপা আমনের বাম্পার ফলন, লাভের আশা কৃষকদের

December 24, 2019 | 8:08 am

এম এ হালিম, লোকাল করেসপন্ডেন্ট

ভৈরব (কিশোরগঞ্জ): ভৈরবে রোপা আমন ধানের বাম্পার ফলন হয়েছে। বাজারে দর বেশি থাকায় এবার ধান চাষ করে বেশি লাভ হবে বলে আশা করছেন কৃষকরা। কৃষি অফিস বলছে, কম খরচে, কম সময়ে বেশি ফলন হওয়ায় এ ধান চাষে আগ্রহী হচ্ছেন কৃষকেরা। তাছাড়া রোপা আমন ও বোরো ধান চাষের মাঝখানে কৃষকরা আরেকটি বাড়তি ফসল ঘরে তুলতে পারছেন।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা জানান, চলতি বছর ভৈরবে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা ২১ হেক্টর ধরা হলেও আবাদ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় কোনো ধরনের পোকা-মাকড়ের আক্রমণ না থাকায় বাম্পার ফলন হয়েছে।

কৃষকরা জানান, আগে এসব জমিতে নাজিরশাইল, বিরুসহ বিভিন্ন দেশীয় জাতের ধানের চাষ করা হতো। এতে উৎপাদন খরচ বেশি হতো, সময়ও বেশি লাগতো। এখন কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে রোপা আমন ধান চাষ করে তারা লাভবান। কারণ রোপা আমন চাষে ৯০ দিনে ফলন পাওয়া যায়। বাজারে এ ধানের চাহিদা থাকায় দরও ভালো মেলে।

বিজ্ঞাপন

কালিকাপ্রসাদ ইউনিয়নের কৃষক জাহের মিয়া বলেন, ‘আগে আমরা এসব জমিতে দেশি জাতের ধান চাষ করতাম। এতে বেশি খরচ পড়তো ফলনও কম হতো। এখন রোপা আমন ধান চাষে কম খরচে বেশি ফলন পাওয়ায় লাভ বেশি।’

ভৈরব উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলম শরীফ খান জানান, আবহাওয়া অনুকূলে থাকায় পোকা-মাকড়ের আক্রমণ না থাকায় রোপা আমনের বাম্পার ফলন হয়েছে। বাজারে এর চাহিদা ও দর ভালো থাকায় কৃষকরা লাভবান হচ্ছে। এ ধান চাষে কৃষকদের কৃষি অফিসের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা, পরামর্শ দেওয়া হচ্ছে। তাছাড়া রোপা আমন ও বোরো ধানের মাঝখানে আরেকটি বাড়তি ফসল কৃষকরা ঘরে তুলতে পারেন বলে এ ধান চাষে কৃষকের আগ্রহ ক্রমশই বাড়ছে।’ আগামীতে এ ধানের ফলন আরও বাড়বে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন