বিজ্ঞাপন

জাপা চেয়ারম্যান পদে জি এম কাদের কেন অবৈধ নন, হাইকোর্টে রুল

December 24, 2019 | 6:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টিতে (জাপা) কাউন্সিল ছাড়াই চেয়ারম্যান পদে জি এম কাদেরের থাকাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। জি এম কাদের ও নির্বাচন কমিশনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) হাইকোর্টে এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ এ আদেশ দেন।  জাতীয় পার্টির এক সদস্যের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ রুল জারি করলেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আবদুল মতিন খসরু। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক।

আইনজীবীরা জানান, জাপা গঠনতন্ত্র অনুযায়ী, কাউন্সিলের মাধ্যমে কাউকে দলের কোনো পদে আসতে হবে। কিন্তু কোনো কাউন্সিল অনুষ্ঠিত না হলেও জি এম কাদেরকে জাপা চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। এ বিষয়ে জানতে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছিলেন জাপা’র একজন সদস্য। কোনো উত্তর না পেয়ে তিনি হাইকোর্টের দ্বারস্থ হন।

বিজ্ঞাপন

ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক সাংবাদিকদের বলেন, জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না— এ মর্মে হাইকোর্ট রুল দিয়েছেন। নির্বাচন কমিশন ও জি এম কাদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে, ২০১৬ সালের ১৭ জানুয়ারি জাপা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদ তার ছোট ভাই ও দলের প্রেসিডিয়াম সদস্য জি এম কাদেরকে দলের কো-চেয়ারম্যান ঘোষণা করেছিলেন। পরে চলতি বছরের ২১ মার্চ রাতে তাকে ওই পদ থেকে অব্যাহতি দেন। পরে ৪ এপ্রিল তাকে ফের কো-চেয়ারম্যান ঘোষণার পর ৪ মে তাকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে ঘোষণা দেন এরশাদ।

চলতি বছরের ১৪ জুলাই ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) এরশাদ মারা গেলে দলটির নেতৃত্ব নিয়ে দ্বিধাবিভক্তি তৈরি হয়। ১৮ জুলাই বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জাপা মহাসচিব মশিউর রহমান রাঙ্গাঁ দলের চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের নাম ঘোষণা করেন। এ ঘোষণার বিরোধিতা করে পাল্টা সংবাদ সম্মেলনে রওশন এরশাদকে জাপা চেয়ারম্যান ঘোষণা করে দলের একাংশের নেতাকর্মীরা। পরে দুই পক্ষের মধ্যে দফায় দফায় বৈঠকের পর সমঝোতা হয়। ওই সময় সিদ্ধান্ত হয়, জি এম কাদের দলের চেয়ারম্যান ও রওশন এরশাদ সংসদে বিরোধী দলীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন