শনিবার ১৮ জানুয়ারি, ২০২০ ইং

মুজিববর্ষের ১৭ মার্চ বঙ্গবন্ধু দিবস ঘোষণা অটোয়ায়

ডিসেম্বর ২৪, ২০১৯ | ১১:১৬ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

মুজিবর্ষ ২০২০ সালের ১৭ মার্চ, তথা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর দিনটিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিবস ঘোষণা করা হয়েছে কানাডার রাজধানী অটোয়ায়।

বিজ্ঞাপন

বাংলাদেশ-কানাডা অ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালির (বাকাওভ) পক্ষ থেকে আবেদন করলে শহরটির মেয়র জিম ওয়াটসন আনুষ্ঠানিকভাবে দিনটিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দিবস হিসেবে ঘোষণা করেছেন।

বাকাওভ-এর সাংগঠনিক সম্পাদক রিয়াজ জামান সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বাকাওভ সভাপতি শাহ বাহাউদ্দিন শিশির ও আমি সংগঠনের পক্ষ থেকে ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৭ মার্চ দিনটিকে বঙ্গবন্ধু দিবস হিসেবে ঘোষণার আবেদন করি। আমাদের আবেদন গ্রহণ করে অটোয়া শহরের মেয়র জিম ওয়াটসন দিনটিতে বঙ্গবন্ধু দিবস হিসেবে পালনে সম্মতি (প্রোক্লেমেশন) দিয়েছেন।

বিজ্ঞাপন

রিয়াজ জানান, ২০২০ সালের ১৭ মার্চ দিনটিতে বাকাওভ নির্বাহী পরিষদের সদস্য, অটোয়ায় বসবাসরত মুক্তিযোদ্ধা, বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনারসহ সবাইকে নিয়ে অটো সিটি হলে এক অনুষ্ঠান আয়োজন করা হবে। ওই অনুষ্ঠানে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করব। একই অনুষ্ঠানে মেয়র ওয়াটসন আমাদের হাতে বঙ্গবন্ধু দিবস ঘোষণার প্রোক্লেমেশনটি তুলে দেবেন। আমরা প্রোক্লেমেশনটি বাকাওভ-এর পক্ষ থেকে বঙ্গবন্ধু যাদুঘরে প্রদান করব।

এছাড়া, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাকাওভ-এর পক্ষ থেকে ২০২০ সালের  ২৮ মার্চ একটি সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হবে বলেও জানান রিয়াজ।

অটোয়া শহরের এই উদ্যোগের ফলে বাংলাদেশের বাইরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর দিনটিকে বঙ্গবন্ধু দিবস হিসেবে ঘোষণা করা প্রথম শহর হতে যাচ্ছে অটোয়া। বাংলাদেশে কেবল ওই দিবস নয়, ২০২০ সালকেই মুজিববর্ষ হিসেবে উদযাপন করা হবে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন