বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধমন্ত্রীর স্বীকারোক্তি, ‘বেআক্কেলের মতো কাজ করেছি’

December 26, 2019 | 7:16 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নওগাঁ: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক বলেছেন, আমি বল্লার চাকে ঢিল মেরেছি। রাজাকারের তা যা পেয়েছিলাম তা যাচাই-বাছাই না করেই বেআক্কেলের মতো প্রকাশ করে ফেলেছি। এটি বোকামি হয়েছে, আমি দুঃখিত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর ) দুপুরে সদর উপজেলা অডিটোরিয়ামে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ সব কথা বলেন।

মোজাম্মেল হক বলেন, ‘আমি আন্তরিকভাবে দুঃখপ্রকাশ করেছি। আমার নাম যদি রাজাকারের তালিকায় আসত, যেভাবে আমার কোনো সহকর্মীর নাম এসেছে। যেভাবে বিভিন্ন এলাকা থেকে প্রতিবাদ এসেছে। আমি ঠিক একইভাবে কষ্ট পেয়েছি। একজন বীর মুক্তিযোদ্ধার নাম রাজাকারের তালিকায় আসবে, এটি অসম্মানজনক, এটি দুঃখজনক। আমি দুঃখপ্রকাশ করেছি, ক্ষমা চেয়েছি।’

মন্ত্রী বলেন, ‘এর মানে এই নয় যে, রাজাকারদের তালিকা হবে না। তারা যদি মনে করেন, হুঙ্কার দিলেই পিছিয়ে যাব তা হবে না। আমরা একাত্তরে পাকিস্তানি বাহিনীকে মোকাবিলা করেছি, আপনারা পরাজিত শক্তি। আপনাদের মোকাবিলা করতে পারব না ভাববেন না।’

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আরও বলেন, ‘ওয়াদা করে যাচ্ছি, রাজাকারদের তালিকা হবেই। যেন তালিকা নির্ভুলভাবে হয় সেজন্য আমরা মুক্তিযোদ্ধাদের নিয়ে কমিটি করব। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকা আর প্রকাশ করব না।’

নওগাঁ জেলা প্রশাসক হারুন-অর- রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকার, নওগাঁ-৩ আসনের এমপি ছলিম উদ্দিন তরফদার, নওগাঁ পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া, জেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন-অল- রশিদসহ অন্যরা।

বিজ্ঞাপন

এর আগে সদর উপজেলা অডিটোরিয়ামে জেলার ১১টি উপজেলায় নির্মিত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন করেন মন্ত্রী।

এদিকে, সন্ধ্যায় জয়পুরহাটের পাঁচবিবিতেও উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন করেন মন্ত্রী। এরপর এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যেও তিনি রাজাকারের তালিকা প্রকাশে ভুলের দায় স্বীকার করেন। মন্ত্রী বলেন, রাজাকারের তালিকা করতে ভুল হয়েছে। আমি আনুষ্ঠানিকভাবে (অফিশিয়ালি) এ দায় স্বীকার করছি।

পাঁচবিবি উপজেলার নির্বাহী কর্মকর্তা নাদিম সারওয়ারের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু, জেলা পরিষদ চেয়ারম্যান আরিফুর রহমান রকেট, উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনিরুল শহীদ মুন্নাসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন