বিজ্ঞাপন

উত্তর প্রদেশে বিক্ষোভ, ২১ জেলায় ইন্টারনেট বন্ধ, আটক ১২৪

December 27, 2019 | 6:20 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সর্ববৃহৎ রাজ্য উত্তর প্রদেশে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী বিক্ষোভ চলছেই। আন্দোলন দমনের অংশ হিসেবে কর্তৃপক্ষ উত্তর প্রদেশের কয়েকটি অঞ্চলে ইতোমধ্যেই ইন্টারনেট সংযোগ বন্ধ করে দিয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সিএএ বিরোধী বক্তব্য প্রকাশের দায়ে বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) পর্যন্ত আটক করা হয়েছে ১২৪ নাগরিককে। রাজ্য পুলিশের বরাতে এ খবর জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস।

বিজ্ঞাপন

এর আগে, নিরাপত্তা বাহিনীর সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষে সমগ্র ভারতে এখন পর্যন্ত অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। আটক হয়েছেন সহস্রাধিক। তাদের মধ্যে অধিকাংশই উত্তর প্রদেশের।

এদিকে, উত্তর প্রদেশ পুলিশের মহাপরিচালক প্রকাশ সিং ফিনান্সিয়াল টাইমসকে জানিয়েছেন, গুজব যেনো না ছড়ায় তার সতর্কতা স্বরুপ তারা রাজ্যের ২১ জেলায় সাময়িকভাবে ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়াও ১২৪ জনকে তারা গুজব ছড়ানোর অভিযোগে আটক করেছেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একান্ত ইচ্ছায় ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) পাস করা হয়। এই আইনের অধীনে মুসলিমপ্রধান প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নেওয়া অন্যান্য ধর্মের (হিন্দু, শিখ, পার্সি, বৌধ) অনুসারীদের অগ্রাধিকার ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার জন্য বিবেচনা করা হবে। সিএএর পক্ষে ইতোমধ্যেই সাফাই গেয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এমনকি ভারতের বিদায়ী সেনাপ্রধান বিপিন রাওয়াতও আন্দোলনকারীদের সমালোচনা করেরছেন।

এ ব্যাপারে, কংগ্রেসের মুখপাত্র ফিনান্সিয়াল টাইমসকে জানিয়েছেন, সেনাপ্রধানের এই আন্দোলন বিরোধী বক্তব্য সাংবিধানিক গণতন্ত্রের পরিপন্থি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন