বিজ্ঞাপন

ন্যাশনাল এফ কমার্স সামিট উদ্বোধন

December 28, 2019 | 3:05 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: প্রায় ৭০% তারুণ্য নির্ভর ডিজিটাল বাংলাদেশের অনলাইন ব্যবসায়ের নতুন একটি ধারণা হলো এফ-কমার্স, যা আত্মকর্মসংস্থানের একটি সুযোগ হিসেবে তারুণ্যের মাঝে জনপ্রিয়তা পাচ্ছে। এরই ধারাবাহিকতায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই), বেসিস, ই-ক্যাবকে সঙ্গ নিয়ে গীকি সোশ্যাল আয়োজন করেছে ন্যাশনাল এফ কমার্স সামিট।

বিজ্ঞাপন

শনিবার (২৮ ডিসেম্বর) রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউটে এফ কমার্স সামিটের উদ্বোধন করা হয়।

এ সামিটকে সাজানো হয়েছে নানা আয়োজনে। সফলদের গল্প-গাঁথা, উদ্যোক্তাদের বিক্রয় বৃদ্ধির কৌশল বিষয়ক নলেজ সেশন, নতুন বিনিয়োগ আকৃষ্ট করার কৌশল শেখানো, ব্যাংক ও সরকারি-বেসরকারি উদ্যোক্তা সহায়ক প্রতিষ্ঠানের বুথ ইত্যাদি নানা আয়োজনে সারা দিনব্যাপী মুখরিতভাবেই চলছে ন্যাশনাল এফ-কমার্স সামিট।

বিজ্ঞাপন

এইসব আয়োজনের পাশাপাশি আজকে সন্ধ্যায় সামিটের সমাপনী অনুষ্ঠানে স্বীকৃতি  দেওয়া হবে এমন সব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে, যারা এফ-কমার্স শিল্পের মানোন্নয়ন ও সচেতনতা সৃষ্টিতে পৃষ্ঠপোষকতা করে যাচ্ছেন।

সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে রবি আজিয়াটা লিমিটেডের সিইও মাহাতাব উদ্দীন আহমেদ বলেন, ‘রবি সবসময় পাশে আছে উদ্যোক্তাদের। বিভিন্ন প্ল্যাটফর্ম তৈরি করে উদ্যোক্তাদের ফান্ডিংয়ে সহযোগিতা করছে রবি। এইরকম সারাদেশে এমন অনেকেই উদ্যোক্তা সহায়ক প্রতিষ্ঠান খোলা রয়েছে। উদ্যোক্তাদের চোখ কান খোলা রেখে সে সব সুযোগ কাজে লাগাতে সচেষ্ট হতে হবে।’

এসএসএল এর সিইও আশীষ চক্রবর্তী বলেন, ‘আমরা অ্যাসোসিয়েশন থেকে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে একটি সাম্য অবস্থায় আসছি যাতে এফ-কমার্স উদ্যোক্তারা ট্রেড লাইসেন্স সহনশীল্ভাবে ব্যাংক ট্রানজেকশন করতে পারে, লোন ফ্যাসিলিটি উপভোগ করতে পারে।’

বিজ্ঞাপন

পরে সবাই মিলে কেক কেটে ন্যাশনাল এফ কমার্স সামিটের উদ্বোধন করা হয়। সারা দিনব্যাপী চলছে ৭টি নলেজ সেশন। এতে প্রায় এক হাজার উদ্যোক্তা অংশ নিয়েছে এবং নিচ্ছে।

সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, প্রধানমন্ত্রী কার্যালয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ডের এক্সিকিউটিব চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের সভাপতি নিহাদ কবীর, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির।

উক্ত অনুষ্ঠানে র‍্যাব ৪ সহ মোট সাতটি প্রতিষ্ঠানকে এফ কমার্সের উন্নয়নে তাদের ভূমিকার জন্য ন্যাশনাল এফ কমার্স সামিট ২০১৯ পুরস্কার দেওয়া হবে। (প্রেস বিজ্ঞপ্তি)

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন