বিজ্ঞাপন

সিডি প্রকাশনা দিয়ে শেষ হচ্ছে ‘গানের ঝরনা তলায়’

December 28, 2019 | 3:35 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) থেকে রাজধানীর ধানমন্ডি ২৭-এর ৪২ নম্বর বাড়িতে অবস্থিত বেঙ্গল শিল্পালয়ের দোতলায় প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে অনুষ্ঠিত হচ্ছে তিন দিনব্যাপী গানের অনুষ্ঠান ‘গানের ঝরনা তলায়’।

বিজ্ঞাপন

আজ (২৮ ডিসেম্বর) এই আয়োজনের শেষদিন। আজ রয়েছে দুটি একক সিডির প্রকাশনা অনুষ্ঠান। মোস্তাফিজুর রহমান তূর্য’র কণ্ঠে ধারণকৃত রবীন্দ্রনাথের গান ‘যে আমায় কাঁদায়’ এবং শারমিন সাথী ইসলাম’র কণ্ঠে ধারণকৃত সুরসাগর হিমাংশু দত্ত-সুরারোপিত বিরহ-মিলনগীতি ‘চামেলি তোমারই চাঁদ’ শিরোনামে দুটি অ্যালবামের মোড়ক উন্মোচন। অ্যালবাম দুটির মোড়ক উন্মোচন করবেন প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।

সিডি প্রকাশনা দিয়ে শেষ হচ্ছে ‘গানের ঝরনা তলায়’

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) প্রথমদিন সংগীতজ্ঞ মোবারক হোসেন খানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের ছাত্রছাত্রীদের পরিবেশনায় শাস্ত্রীয়সংগীতের অনুষ্ঠান ‘অগ্রহায়ণ-পৌষ বৈঠক’ দিয়ে শুরু এই আয়োজনের। সেদিন আরো ছিল সারেঙ্গি,  যুগল সরোদবাদন, খেয়াল এবং সেতার পরিবেশনা।

দ্বিতীয়দিন (২৭ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা থেকে শুরু হয় গানের আসর ‘প্রাণের খেলা’। আসরের প্রথম অধিবেশনে সংগীত পরিবেশন করেন শ্রাবণী মজুমদার। তিনি তোমার সূর শুনায়ে, দীর্ঘজীবী পথ, আমি কান পেতে রই, দিনগুলি মোর সোনার খাঁচায় সহ বেশ কিছু গান গেয়ে শোনান। এরপর বুলবুল ইসলামের সংগীত পরিবেশনার মাধ্যমে দ্বিতীয় দিনের আসর শেষ হয়। তিনি ভুবনেশ্বর হে, কার মিলন চাও বিরহী, আমি যে গান গাই, মহারাজ একি সাজে, নিশিদিন মোর পরান, ক্লান্তি আমায় ক্ষমা করো প্রভু’ সহ আরও কিছু গান পরিবেশন করেন।

সিডি প্রকাশনা দিয়ে শেষ হচ্ছে ‘গানের ঝরনা তলায়’

সংস্কৃতিচর্চার বহুমুখী কর্মপ্রবাহের মধ্য দিয়ে বেঙ্গল ফাউন্ডেশন জনরুচি, মনন ও মানবিক সাধনায় মাত্রা সঞ্চারে প্রয়াসী। সংগীত পরিচর্যা এই চর্চার মৌলিক অংশ। তারই ধারাবাহিকতায় এই গানের অনুষ্ঠান।

সারাবাংলা/এএসজি/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন